AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সারাবিশ্বে বোতলজাত বিশুদ্ধপানির চাহিদা বাড়ছে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:১৬ পিএম, ২২ এপ্রিল, ২০২৪
সারাবিশ্বে বোতলজাত বিশুদ্ধপানির চাহিদা বাড়ছে

সারাবিশ্বে বোতলজাত বিশুদ্ধপানির আন্তর্জাতিক বাণিজ্য খুবই ছোট। ২০২৩ সালে এর বাণিজ্যের পরিমাণ মাত্র ৪৩৩ কোটি ডলার। এরমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র একাই আমদানি করে ১০২ কোটি ডলার মুল্যের বিশুদ্ধ পানি।


বিশ্বে সবচে বেশি বিশুদ্ধ পানি রফতানি করে ফ্রান্স। তাদের কোম্পানি এভিয়ান এর তৈরি বোতলজাত পানিকে বলা হয় বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিশুদ্ধ পানি। বিশ্বখ্যাত এই ব্র্যান্ডের পানি তৈরি হয় ফ্রান্সের আল্পস পর্বতের ঝর্নার পানি থেকে। প্রাকৃতিকভাবে পরিশোধন করে এভিয়ান কোম্পানি এই পানি বোতলজাত করে। এটি প্রাকৃতিক পানি হওয়ায় বিশ্বে এর কদর সবচে বেশি।

বিত্তশালীরা বরাবর স্বাস্থ্য সচেতন। তারাই এই দামি বিশুদ্ধ পানি পান করে। ২৫ বছর ধরে বাংলাদেশেও বৈধ পথে এই পানি আমদানি করা হয়। দিন দিন এর পরিমান বাড়ছে। প্রতি লিটারে বর্তমান আমদানি শুল্ক ১১৭ টাকা। বাংলাদেশের ২০/২২টি ব্যবসায়িক প্রতিষ্ঠান এই পানি আমদানি করে। কিছু পাঁচ তারকা হোটেল ছাড়া অধিকাংশ এইদেশের বিত্তবানদের একটি অংশ পান করে।

আমাদের দেশের মানুষেরাও দিন দিন বোতলজাত বিশুদ্ধ পানি খেতে অভ্যস্ত হয়ে উঠছে। পারটেক্স, প্রান-আরএফএল ও মেঘনা গ্রুপ এই ব্যবসায় অনেক এগিয়ে গিয়েছে। বর্তমানে দেশে তৈরি বিশুদ্ধ পানির ব্যবসা প্রায় এক হাজার ৩ শত কোটি টাকা ছাড়িয়ে গেছে।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!