AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিলমারীতে ফেরি অচল, শতাধিক ট্রাক আটকা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:০৩ পিএম, ৩০ অক্টোবর, ২০২৩
চিলমারীতে ফেরি অচল, শতাধিক ট্রাক আটকা

নাব্যতা আটকে দিয়েছে শতাধিক পণ্যবাহী ট্রাকের যাত্রা। কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের নাব্যতা সংকটে ফেরি চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। স্থানীয় রমনা ঘাটের চিলমারী ও রৌমারী রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। সাধারণ মানুষ নৌকায় পারাপার হচ্ছেন।  তবে, আটকা পড়েছে শতাধিক পণ্যবাহী ট্রাক।

ভূরুঙ্গামারী থেকে আসা পণ্যবাহী ট্রাকচালকরা জানান, শনিবার ঘাটে এসে রোববারও তারা পার হতে পারিনি। বুড়িমারী থেকে ভূট্টা নিয়ে আসা কাজল মিয়া নামে এক ট্রাক চালক বলেন, ফেরি পার হওয়ার জন্য এ পথে এসে দুদিন অপেক্ষা র য়েছেন।

জানা গেছে, কুড়িগ্রামের সঙ্গে সারাদেশের নৌরুটে যোগাযোগ বাড়ানো ও চিলমারী নৌবন্দরের হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরেয়ে আনতে ২০ সেপ্টেম্বর ফেরি চালু এবং বন্দরের উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়। কিন্তু ব্রহ্মপুত্র নদের নাব্যতা সংকটের কারণ দেখিয়ে রমনা ঘাট থেকে সরিয়ে নেওয়া হয় ফেরি ‘বেগম সুফিয়া কামালকে’।

এছাড়াও চলাচল বন্ধ করা হয়েছে ‘কুঞ্জলতা’ নামে ফেরিটিও। এতে ভোগান্তিতে পড়েছে পণ্যবাহী গাড়ির চালকসহ যাত্রীরা। তবে অভিযোগ, কর্তৃপক্ষের নজরদারির অভাব ও গাফিলতির কারণে একমাস ৯ দিনের মাথায় বন্ধ হয়ে গেছে ফেরি চলাচল।

বিআইডব্লিউটিসির বাণিজ্য ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, নাব্যতা সংকট ও রৌমারী ফেরি ঘাট দেবে যাওয়ার কারণে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। এরই মধ্যে নদে ড্রেজিংয়ের কাজ শুরু হয়েছে। আশা করছি দুয়েকদিনের মধ্যে ফেরি চলাচল স্বাভাবিক হবে।


বিআইডব্লিউটিএর চিলমারী নৌবন্দরের প্রধান চালক মাহবুবুর রহমান বলেন, ‘বেগম সুফিয়া কামাল’ নামের ফেরিটি বড় হওয়ায় চলাচল করতে অসুবিধা হচ্ছিল। এ কারণে ফেরিটি আরিচা ঘাটে পাঠানো হয়েছে। ব্রহ্মপুত্রের খনন কাজ অব্যাহত রয়েছে। তবে ফেরি বেগম সুফিয়া কামালের পরিবর্তে ‘কদম’ নামের আরেকটি ছোট ফেরি আরিচা ঘাট থেকে রওনা দিয়েছে। এদিকে রৌমারী ঘাটের পল্টুন দেবে যাওয়ায় আপাতত ফেরি চলাচল বন্ধ রয়েছে।

একুশে সংবাদ/এএইচবি/এসআর

Link copied!