AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উন্নয়ন সহযোগী ও এডাব নেতৃবৃন্দের গোলটেবিল বৈঠক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৫৩ পিএম, ২১ মার্চ, ২০২৩
উন্নয়ন সহযোগী ও এডাব নেতৃবৃন্দের গোলটেবিল বৈঠক

এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) এবং উন্নয়ন সহযোগী সংস্থা প্রতিনিধিদের সঙ্গে ‘উন্নয়ন ভাবনা ও করণীয়’ বিষয়ক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

 

  এনজিও বিষয়ক ব্যুরোর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন এডাব চেয়ারপারসন, আব্দুল মতিন।

 

 প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মো. মনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক, তপন কুমার বিশ্বাস ও এডাব ভাইস-চেয়ারপারসন, বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী।

 

সভায় স্বাধীনতার পর থেকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের অবদান, বিশ্বব্যাপী করোনা, অতিমারী, যুদ্ধ-বিগ্রহের কারণে পরিবর্তিত পরিস্থিতে উন্নয়নধারাকে অব্যাহত রাখতে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের ভাবনা, দাতা সংস্থাসমূহের সহযোগিতা ও চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা করা হয়। দাতাসমূহের আগের দেয়া লোকালাইজেশন ও গ্রান্ড বার্গেইন প্রতিশ্রুতি অনুযায়ী এডাব-এর পক্ষ থেকে তৃণমূল পর্যায়ে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহকে তহবিল সরবরাহের প্রক্রিয়া আরও সহজতর করে তাদের কাজের সুযোগ করে দেওয়ার জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি অনুরোধ করা হয়।

 

তারা বলেন, স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ সংশ্লিষ্ট অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলায় গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। বাংলাদেশ মধ্য আয়ের দেশে উন্নত হওয়া, বৈশ্বিক দুর্যোগ, ভূ-রাজনীতি ইত্যাদি কারণে উন্নয়ন সহযোগীদের তহবিল সরবরাহের কৌশল পরিবর্তন হয়েছে উল্লেখ করে প্রতিযোগিতায় টিকে থাকতে দাতা সংস্থাসমূহ এনজিওদেরকে অভ্যন্তরীণ ব্যবস্থাপনা, স্বচ্ছতা ও সুশাসনকে শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন ।

 

গোলটেবিল বৈঠকে দাতা সংস্থার পক্ষ থেকে জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়ন, ইউএসএইড, এম্বেসি অব সুইজারল্যান্ড, এম্বেসি অব সুইডেন, দ্যা এশিয়া ফাউন্ডেশন, অক্সফাম ইন্টারন্যাশনাল, প্ল্যান ইন্টারন্যাশনাল, এমএসএফ, আইসিএনএল -এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ.কম/এস.পি/বি.এস

Link copied!