ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

দু‍‍`য়েক দিনের মধ্যে সমন্বয় করা হবে জ্বালানী তেলের দাম: বিদ্যুৎ প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:১৩ পিএম, ২৯ আগস্ট, ২০২২
দু‍‍`য়েক দিনের মধ্যে সমন্বয় করা হবে জ্বালানী তেলের দাম: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

 

জ্বালানী তেলের দাম দু'য়েক দিনের মধ্যে সমন্বয় করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরূল হামিদ।

 

সোমবার (২৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান তিন।

 

রোববার ডিজেলের আগাম কর অব্যাহতি ও আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

 

“আমাদের অ্যাডভান্সড আয়করের ব্যাপারে তেল আমদানির সময় কিছু সুবিধা পাওয়া যেত। সেই সুবিধার কারণে আমরা চিন্তা করছি যে, হয়তো তেলের মূল্য কিছুটা সমন্বয় করতে পারব। সে বিষয়ে এখনো হিসাবটা যাচাই-বাছাই চলছে। আমরা আশা করছি, এখানে একটা পরিবর্তন আসতে পারে।"

 

গত ৫ আগস্ট রাতে হঠাৎ ঘোষণায় বাড়ে জ্বালানি তেলের দাম। লিটার প্রতি সর্বোচ্চ ৪৬ টাকা দাম বাড়ানোর প্রভাব পড়ে বাজারে। বাড়তে থাকে সব পণ্যের দাম। 

 

প্রস্তাব আসে শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কিছুটা কমানো যায় কিনা। অবশেষে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এনবিআর প্রজ্ঞাপনের মাধ্যমে ডিজেলের আগাম কর অব্যাহতি ও শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে দিয়েছে। এর মাধ্যমে ডিজেল আমদানিতে খরচ কমবে সরকারের।

 

এদিকে সকালে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ জানিয়েছেন, আমদানি শুল্ক ও অগ্রিম কর কমানোর প্রভাব কতটুকু পড়বে তা দুই-তিন দিনের মধ্যে জানা যাবে।

 

পেট্রল পাম্প মালিকদের সঙ্গে বৈঠক শেষে এক প্রশ্নে তিনি বলেন, “ডিজেল আমদানিতে শুল্ক কমিয়েছে সরকার। অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে এবং পাশাপাশি ডিজেলের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এর ফলে জ্বালানি তেলের দামের ওপর প্রভাব পড়বে কি না- সেটা জানতে আরো দুই থেকে তিন দিন সময় লাগতে পারে।”  

 

নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের লিটার ৮০ থেকে ১১৪ টাকা, অকটেনের লিটার ৮৯ থেকে ১৩৫ টাকা, পেট্রোলের লিটার ৮৬ থেকে করা হয়েছে ১৩০ টাকা।

 

একুশে সংবাদ.কম/জা.হা