ঢাকা বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ফেসবুক-গুগল-অ্যামাজনের ভ্যাট আদায়ের তথ্য দাখিলে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:২৪ পিএম, ২৫ আগস্ট, ২০২১
ফেসবুক-গুগল-অ্যামাজনের ভ্যাট আদায়ের তথ্য দাখিলে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

বাংলাদেশ ব্যাংক নির্দেশ দিয়েছে যে, ফেসবুক-গুগল-অ্যামাজনসহ অনিবাসী সেবা দানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে কর্তন করা ভ্যাট-মূসক বিবরণীর তথ্য দাখিলের জন্য। দেশের তফসিলি ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেয়া হয়েছে। এর ফলে অনিবাসী এসব প্রতিষ্ঠান থেকে ব্যাংক যে মূসক কর্তন করে তার বিবরণী জাতীয় রাজস্ব (এনবিআর) বোর্ডে পাঠাতে হবে বলে জানানো হয়েছে।

বুধবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে, বৈদেশিক লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালককে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নতুন এই নির্দেশনায় বলা হয়েছে, গত ২৪ জুন, ২০২১ তারিখে জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভায় অনিবাসী কর্তৃক সরবরাহকৃত সেবার বিপরীতে মূসক কর্তন বিষয়ে কতিপয় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একই সঙ্গে কর্তিত মূসকের মাসিক হিসাব বিবরণী দাখিল করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী অনিবাসী ফেসবুক, গুগল, অ্যামাজন এবং এই ধরণের অনাবাসিক ব্যক্তি কর্তৃক প্রদত্ত সেবার বিপরীতে উৎসে কর্তিত মূসকের হিসাব বিবরণী প্রতি মাসের পরবর্তী ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকসমূহ জাতীয় রাজস্ব বোর্ডে এবং সংশ্লিষ্ট মূসক এজেন্টের নিকট পাঠাবে। এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকসমূহকে নির্দেশনা দেবে বলে জানানো হয়েছে।

একুশে সংবাদ/রাফি