AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লিজ দেয়া পাটকল আশানুরূপ উৎপাদনে যেতে পারেনি: বস্ত্র ও পাটমন্ত্রী


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,খুলনা
০৬:৩৩ পিএম, ১৮ মে, ২০২৪
লিজ দেয়া পাটকল আশানুরূপ উৎপাদনে যেতে পারেনি: বস্ত্র ও পাটমন্ত্রী

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, লিজ দেয়া পাটকলগুলো আশানুরূপ উৎপাদনে যেতে পারেনি। লিজের শর্ত ছিল পর্যাপ্ত পরিমাণ পাটজাত পণ্য উৎপাদনসহ মিলের পুরাতন দক্ষ কর্মীদের কর্মসংস্থান সৃষ্টি করা। তা না হওয়ার কারণে এ বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে পারে মন্ত্রণালয়। এছাড়া বন্ধ পাটকল এলাকার জমিতে অর্থনৈতিক জোন করা যায় কিনা সে বিষয়টি বিবেচনায় নেয়া হবে। তবে পাট এবং পাটজাত পণ্যকে বিশেষভাবে গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানান তিনি।

শনিবার (১৮ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত খুলনার চারটি পাটকল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সকাল সাড়ে ১০টায় তিনি প্রথমে ফরচুন গ্রুপের লিজ নেয়া দৌলতপুর জুট মিল পরিদর্শন করেন। এরপর প্লাটিনাম, ক্রিসেন্ট ও খালিশপুর জুট মিল পরিদর্শন করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, এ অঞ্চলের পাটকলগুলো বন্ধ হলেও প্রধানমন্ত্রী শ্রমিকদের খালি হাতে ফিরিয়ে দেননি। শ্রমিকদের পাওনা পরিশোধ করা হয়েছে। তিনি বলেন, সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই। এজন্য যা যা করা দরকার সব কিছু করা হবে।

মন্ত্রী পরে বন্ধ থাকা খুলনা টেক্সটাইল মিল পরিদর্শন করেন। পরিদর্শনকালে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-৩ আসনের সংসদ সদস্য এস এম কামাল হোসেন, বিজেএমসির চেয়ারম্যান ফারুক আহমদ, বিটিএমসির চেয়ারম্যান ব্রি. জেনারেল জিয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী নগরীর হোটেল সিটি ইন-এ বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন (বিজেএ) আয়োজিত মতবিনিময় সভায় বলেন, যে কোনো মূল্যেই আমরা পাটের গৌরবময় সোনালী ঐতিহ্য ফিরিয়ে আনতে চাই। পাট বীজের আমদানি নির্ভরতা কমিয়ে আনতে হবে। দেশে ছয় হাজার মেট্রিক টন পাট বীজ প্রয়োজন। দেশে ১ হাজার ৫০০ মেট্রিক টন উৎপাদন হয়, বাকি সাড়ে চার হাজার মেট্রিক টন বীজ ভারত থেকে আমদানি করতে হবে। ব্যাপকভাবে পাট বীজ উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে হবে।

তিনি আরও বলেন, আমি দায়িত্ব নেয়ার পর প্রধানমন্ত্রী ফ্রাঙ্কফুর্টে পাঠালেন। আমাদের দেশের পাট পণ্যের ৫০টি স্টল, ভারতের ২১টি স্টল। বিদেশে পাট পণ্যের বিপুল চাহিদা রয়েছে। কাঁচাপাট রপ্তানি করেও বড় অংকের বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। পাট চাষি, পাট ব্যবসায়ীদের প্রণোদনা দেয় দরকার।

বিজেএ’র চেয়ারম্যান মো. ফরহাদ আহমেদ আকন্দের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক ও খুলনা-৩ আসনের সংসদ সদস্য এস এম কামাল হোসেন।

 

একুশে সংবাদ/বা.নি/সা.আ

Link copied!