AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আন্তর্জাতিক ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর জানাযা সম্পন্ন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ
০১:০৯ পিএম, ১৬ মার্চ, ২০২৪
আন্তর্জাতিক ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর  জানাযা সম্পন্ন

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর, ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর নিজ গ্রাম চাঁপাইনবাবগঞ্জের রানিহাটিতে তৃতীয় জানাযা সম্পন্ন হয়েছে। 

শনিবার সকাল ৯টায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার রানিহাটি ঈদগাহ মাঠে তার তৃতীয় জানাযা সম্পন্ন হয়। 

জানাযায় জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, পুলিশ সুপার ছাইদুল হাসানসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি, আত্মীয়-স্বজন, তার রাজনৈতিক সহযোদ্ধা, ছোটবেলার বন্ধুবান্ধব, সহপাঠী ও প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা অংশ নেন। এসময় তার তিন মেয়েসহ পরিবারের স্বজনরা উপস্থিত ছিলেন।


এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ানের নেতৃত্বে পুলিশের একটি চৌকষ দল তাকে গার্ড অব অনার প্রদান করেন। শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে ১৯৩১ সালের ২৮ আগস্ট জন্মগ্রহন করেন গোলাম আরিফ টিপু। তাঁর শৈশবের অনেকটা সময় কেটেছে এই এলাকাতেই। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে এই এলাকায়। 


গোলাম আরিফ টিপুকে শেষবারের মতো এক নজর দেখার জন্য দূরদূরান্ত থেকে এসেছিলেন লোকজন। অনেকেই স্মৃতিচারণ করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। জানাজা শেষে গোলাম আরিফ টিপুর মরদেহ নেয়া হয়েছে রাজশাহীতে। সেখানে আরেকটি জানাজা শেষে ঢাকায় শহীদ বুদ্ধিজীবী করবস্থানে দাফন করা হবে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলনে নেতৃত্ব দেন গোলাম আরিফ টিপু। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারের উদ্দেশ্যে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলী হিসেবে দায়িত্ব পালন করেছেন।
 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!