AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিলেট জুড়ে পাড়া-মহল্লায় জিকির, এবাদত ও বিশেষ মোনাজাতে মুসল্লীরা মগ্ন মসজিদে-মসজিদে


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,সিলেট
১০:২২ পিএম, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪
সিলেট জুড়ে পাড়া-মহল্লায় জিকির, এবাদত ও বিশেষ মোনাজাতে মুসল্লীরা মগ্ন মসজিদে-মসজিদে

পবিত্র শবে বরাত আজ রোববার (২৫ ফেব্রুয়ারি) পালিত হচ্ছে। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ দিবাগত রাতে শবে বরাত পালিত  হচ্ছে। সিলেট জুড়ে পাড়া-মহল্লায় জিকির, এবাদত ও বিশেষ মোনাজাতে মুসল্লীরা মগ্ন মসজিদে-মসজিদে।

হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটিকে মুসলমানরা ‘সৌভাগ্যের রজনী’ হিসেবে পালন করে থাকেন। ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতে আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগির মাধ্যমে অতিবাহিত করেন।

আরবি শাবান মাস একটি মোবারক মাস। হযরত মুহাম্মদ সাল্লাাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ মাসে বেশি বেশি নফল রোজা রাখতেন। রমজানের প্রস্তুতির মাস হিসেবে তিনি এ মাসকে পালন করতেন। এ মাসের একটি রাতকে মুসলমানরা বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন, মধ্য শাবানের এই রাত আমাদের এই জনপদে ‘শবে বরাত’ হিসেবে পরিচিত। আজ সেই মহিমান্বিত রাত।

একই সঙ্গে মৃত আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করে তাদের রুহের মাগফিরাত কামনা কওে দোয়া করেন। পাড়া-মহল্লার মসজিদ গুলোতে সন্ধ্যার পর থেকেই ওয়াজ-নসিহত, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। অনেকে গভীর রাত অবধি ইবাদত-বন্দেগিতে মশগুল থেকে শেষ রাতে সেহরি খেয়ে পরদিন নফল রোজা রাখেন। বরাবরের মতোই শবে বরাতের পরদিন অর্থাৎ আগামীকাল সোমবার সরকারি ছুঁটি রয়েছে।


একুশে সংবাদ/আ.ক.প্র/জাহা

 

Link copied!