AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবার গত চব্বিশ ঘন্টায় ১০ শিশুর জন্ম !


Ekushey Sangbad
মো. আলাউদ্দীন, হাটহাজারী, চট্টগ্রাম
০৬:৩৯ পিএম, ১৮ ডিসেম্বর, ২০২৩
হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবার গত চব্বিশ ঘন্টায় ১০ শিশুর জন্ম !

মায়েদের নরমাল ডেলিভারি করে দৃষ্টান্ত স্থাপন করা হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবার গত ২৪ ঘন্টায় ১০ টি নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে ।সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরের দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন। 

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের আন্তরিকতায় গর্ভবতী মায়েরা নরমাল ডেলিভারি করাতে দিন দিন আগ্রহী হয়ে উঠছে। গত চব্বিশ ঘন্টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জন্ম নেয়া দশজনের মধ্যে রাউজান উপজেলার ২ জন, পৌরসভার দেওয়াননগর এলাকার ১ জন, মির্জাপুর ইউনিয়নের ১জন, হাটহাজারীর মোহাম্মদপুর এলাকার ১ জন, উপজেলার সুজানগর এলাকার ১ জন, মির্জাপুর ইউপির চারিয়া এলাকার ২ জন, উপজেলার রুহুল্লাপুর এলাকার ১ জন, পৌরসভার আলীপুর এলাকার ১ জন। এছাড়া চলতি বছরের ৯ নভেম্বর বৃহস্পতিবার হাসপাতাল কর্তৃপক্ষ গত চব্বিশ ঘণ্টায় নরমাল ডেলিভারির মাধ্যমে ৫ জন ছেলে ও ৭ জন মেয়েসহ মোট ১২টি শিশুর জন্ম হয়েছিলো বলে জানিয়েছিলেন। 

চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ মিলে টিম ওয়ার্কের মাধ্যমে গত অক্টোবর মাসে মোট ১২০টি এবং নভেম্বর মাসে মোট ১১৮ টি ডেলিভারি করানো হয় যার মধ্যে ১১০টি নরমাল এবং ৮টি সিজারিয়ান ডেলিভারি। এ উপজেলা ছাড়াও আশেপাশের উপজেলার সেবাপ্রার্থীরা এখানে এসে সেবা নিচ্ছেন। যার কারনে হাসপাতালে এসে নরমাল ডেলিভারি করানোর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবের উদ্যোগ সফলতা লাভ করেছে। এখানে হাসপাতালের সবাই মিলে নিরাপদ প্রসবের জন্য কাজ করেন। রোগীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশনা রয়েছে এই হাসপাতালে। ডেলিভারি পরবর্তী বাচ্চাদের যত্ন নেয়ার বিষয়ে অভিভাবকদের সচেতনও করা হয় এখানে। ফলে রোগীরা হাসপাতালের সেবায় সন্তুষ্টি নিয়ে বাড়ি ফিরে যায়। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারি হওয়ারা জানান, নরমাল ডেলিভারিতে শুরুতে ভয় লাগলেও স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠকর্মী ও চিকিৎসকদের সাহসে হাসপাতালে এসে নিরাপদে তাদের সন্তান প্রসব হয়েছে। এতে একদিকে যেমন খরচ কমেছে, অন্যদিকে তারা সুস্থ আছেন।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমা বলেন, এ স্বাস্থ্য কমপ্লেক্সে গর্ববতী মায়েদের প্রসব পূর্ববর্তী ও পরবর্তী চিকিৎসা এবং পরমার্শ দেওয়া হয়। যার ফলে নিয়মিত নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে। আশা করছি দিন দিন নরমাল ডেলিভারি সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

একুশে সংবাদ/এস কে

Link copied!