AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাতক্ষীরা আশাশুনি সরকারি কলেজে সাইবার অপরাধ প্রতিরোধে সচেতনতামূলক ক্যাম্পেইন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,সাতক্ষীরা
১০:০৬ পিএম, ৭ নভেম্বর, ২০২৩
সাতক্ষীরা আশাশুনি সরকারি কলেজে সাইবার অপরাধ প্রতিরোধে সচেতনতামূলক ক্যাম্পেইন

ইতিবাচক ডিজিটাল মানসিকতা সম্পন্ন ভবিষ্যৎ প্রজন্ম গড়ার প্রয়াসে সময় উপযোগী কার্যধারা অব্যাহত রাখতে সাইবার ক্রাইম এ্যালার্ট টিম এর উদ্যোগে আজ মঙ্গলবার সাতক্ষীরা আশাশুনি সরকারি কলেজে সাইবার অপরাধ প্রতিরোধে সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

 

এ সময় প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আবুল কালাম আজাদ, অধ্যাক্ষ আশাশুনি সরকারি কলেজ ও প্রধান আলোচক জনাব শেখ মাহবুবুল হক পরিচালক সাতক্ষীরা সাইবার ক্রাইম এ্যালার্ট টিম, মোঃ মাহফুজ আহমেদ (মেন্টর), মোঃ আব্দুর রহমান (লিডার, ফিল্ড সার্ভিস) মোঃ নাঈমুর রহমান ( ব্যক্তিগত সহকারী পরিচালক পরিষদ) মোঃ ইউনুস হোসেন (ফিল্ড সার্ভিস) স্বপ্না পারভীন ( সদস্য উইমানস সাপোর্ট সার্ভিস) শাহনাজ পারভীন ( সদস্য উইমানস সাপোর্ট সার্ভিস)।

 

এ সময় বক্তরা বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির উৎকর্ষের ধারায় আলোর নিচে অন্ধকারের ন্যায় একটি আশঙ্কাজনক অধ্যায় হচ্ছে সাইবার অপরাধী কর্তৃক কিশোর/কিশোরীদের সহজ শিকারে পরিনত হওয়া। স্কুল, কলেজ, মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত তথ্য প্রকাশ, প্রতারকের মিথ্যা প্রলোভনে পড়ে মোবাইল ব্যাংকিং এর তথ্য প্রকাশ, অন্যের পোস্টে নেতিবাচক কমেন্টস, অপরিচিত আইডি এর সাথে বন্ধুত্ব, কোন পোস্টের সঠিকতা যাচাই না করে সেটা শেয়ার করা, ভিডিও কন্টেন্ট বানিয়ে নিজেকে ভাইরাল করার অসুস্থ প্রতিযোগিতা, কৌতুহল বশত্ঃ বিভিন্ন অ্যাপস ব্যবহার ইত্যাদি ‘ডিজিটাল এ্যাক্টিভিটিস’ সম্পন্ন করে থাকে। ফলশ্রুতিতে এ সকল কোমলমতি শিক্ষার্থীরা সাইবার অপরাধীদের তীক্ষ্ণ থাবায় নিষ্পেষিত হয় এবং শিক্ষার্থীদের পারিবারিক ও সামাজিক জীবন বিষাদময় হয়ে ওঠে। শিক্ষার্থীরা যাতে সাইবার দুনিয়ার এ সকল ডিজিটাল ফাদেঁ আর পা না বাড়ায় সেই সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাতক্ষীরা সাইবার ক্রাইম এ্যালার্ট টিম অত্র জেলার বিভিন্ন থানার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উল্লিখিত বিষয়ে প্রচারনা কার্য্যক্রম অব্যাহত রেখেছে। ডিজিটাল ক্ষেত্রে সচেতনতামূলক এই প্রচারনায় শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়েছে। প্রযুক্তি সচেতন নতুন একটি প্রজন্ম সৃষ্টির অভিপ্রায়ে কাজ করে যাচ্ছে সাতক্ষীরা সাইবার ক্রাইম এ্যালার্ট টিম।

 

মোবাইলে অপরিচিত নম্বর থেকে কল করলে আপনার যেকোনো ডিজিটাল তথ্য প্রদান করা থেকে বিরত থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পর্শকাতর যেকোন বিষয়ে পোস্ট করা বা কোন পোস্টে কমেন্টস বা লাইক দেওয়ার পূর্বে ভালো করে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। ডিজিটাল জগতে সকলকে সচেতন হতে হবে। সাইবার সংক্রান্ত যে কোন অপরাধের শিকার হলে সাতক্ষীরা সাইবার ক্রাইম এ্যালার্ট টিম এর এই মোবাইল নম্বরটিতে কল করার অনুরোধ রইল, আমরা আছি আপনাদের পাশে।

 

একুশে সংবাদ/স.শ.প্র/জাহা

Link copied!