AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শনিরআখড়া গরুর হাট, যানজট ও দুর্ঘটনার আশংকা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৫০ পিএম, ১১ জুন, ২০২৪
শনিরআখড়া গরুর হাট, যানজট ও দুর্ঘটনার আশংকা

রাজধানীর ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক ঘেষেই বসানো হয়েছে শনিরআখড়া (দনিয়া কলেজ মাঠ) কোরবানির পশুর হাট। এতে সড়কে যানজটের পাশাপাশি পথচারী ও কোরবানীর পশু কিনতে আসা ক্রেতাদের দুর্ঘটনার আশংকা রয়েছে। অন্যদিকে ৫ দিন আগে হাটে গরু আসার কথা থাকলেও কয়েকদিন আগে থেকেই পশু  এসেছে। 

এদিকে যাত্রীসাধারণের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করতে মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট না বসাতে সিদ্ধান্ত নিয়েছেন সড়ক ও মহাসড়ক বিভাগ। 

বৃহস্পতিবার (৩০ মে) রাজধানীর বিআরটিএ ভবনে ঈদ-উল-আজহা উপলক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক শনিরআখড়া (দনিয়া কলেজ মাঠ) কোরবানির পশুর হাট ইজারা নিয়েছেন মোঃ কামরুজ্জামান। হাটের সার্বিক তত্বাবধানে রয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোস্তাক আহমেদ। ২০২৩ সালেও এই পশুর হাটের ইজারাদার ছিলেন কামরুজ্জামান।

ওই বছর নানা অব্যবস্থাপনার কারণে বেপারীদের পানি, টয়লেট, থাকা-খাওয়ার সমস্যা, হাটের ইজারাদার ও কাউন্সিলরের লোকজনের নিকট থেকে  বেপারীরা পশু রাখার জায়গা কিনে নেয়াসহ নানা দুর্নীতি ও অনিয়ম ছিল। এতে করে বেপারীদের মধ্যে চরম অসন্তোষ ছিল। 

তাছাড়া এ হাট দনিয়া কলেজ মাঠের নামে হলেও মুলতঃ ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাকা রাস্তা  ঘেষে,অত্র এলাকার বর্ণমালা স্কুল রোড,শনিরআখড়া রায়েরবাগ সড়ক,শনিরআখড়া-মৃধাবাড়ী সড়ক,শেখদী আব্দুল্লাহ মোল্লা স্কুল সড়কসহ এলাকার অলি-গলি পথ বন্ধ করে বসানো হয়। এতে মহাসড়কে যানজটের সৃষ্টিসহ এলাকার বাসিন্দাদের চলাচলে চরম দুর্ভোগের শিকার হতে হয়।

যাত্রাবাড়ী এলাকার একাধিক বাসিন্দা বলেন, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাকা রাস্তা ঘেষেই বসানো হয়েছে শনিরআখড়া কোরবানীর পশুর হাট। এতে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হবে এবং পথচারী ও ক্রেতা বিক্রেতারা মহাসড়কের উপর দিয়ে চলাচল করতে যেয়ে দুর্ঘটনায় কবলিত হবে। 

দনিয়া এলাকার একাধিক বাসিন্দা বলেন, শনিরআখড়া হাটকে কেন্দ্র করে বিগত বছরগুলোতে এলাকার সড়ক ও অলিগলি পথ বন্ধ করে পশুর হাট বসানো হয়। এতে করে যোগাযোগ ব্যবস্থা চরম বির্পস্থ হয়ে পরে। এ বছর যেন একই পরিস্থিতির শিকার হতে না হয়।

গোয়ালবাড়ির বাগানবাড়ি এলাকার বাসিন্দা আলম জানান, শনিরআখড়া পশুর হাট (দনিয়া কলেজ মাঠ) হলেও ব্যস্ততম ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক ঘেষেই বসানো হয়। এতে করে পথচারী,ক্রেতা,বিক্রেতা দুর্ঘটনার শিকার হয়। ২০১৮ সালে একজন ক্রেতা পশু কিনতে এসে পিকআপের ধাক্কায় রাস্তায় গুরুতর আহত হয়ে পড়ে যায়। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং পশুর হাটের সার্বিক ব্যবস্থাপক মোস্তাক আহমেদ জানান , হাটে গরু উঠানোর নিয়ম ৫দিন আগে এর আগেই বেপারীরা গরু নিয়ে আসা শুরু করেছে। মহাসড়কের পাকা রাস্তা ঘেষে হাট বসানো হয়েছে এমন প্রশ্নের জবাবে বলেন, এ প্রশ্নটি ইজারাদারকে জিজ্ঞাসা করেন।

ইজারাদার কামরুজ্জামান বলেন, সড়কের উপরে যাতে গরু যেতে না পারে ওইভাবেই বাঁশ গাড়ানো হয়েছে। জায়গা দখলে নিতে নির্ধারিত সময়ের আগে বেপারীরা হাটে পশু আনা শুরু করে দিয়েছে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আশরাফ ইমাম বলেন, যাত্রীসাধারণের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করতে মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসানো যাবে না বলে সড়ক ও মহাসড়ক বিভাগ বলে দিয়েছেন। কোন পশুরহাটে এর ব্যত্যয় হলে আমরা ব্যবস্থা নিব।

এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবী জানান, আমাদের কার্যাদেশ এখনও দেয়া হয়নি। কোথায় পশু বসবে এখনও জায়গা বুঝিয়ে দেয়া হয়নি।

 

একুশে সংবাদ/বিএইচ

সর্বোচ্চ পঠিত - রাজধানী

Link copied!