AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাবিপ্রবিতে রসায়ন সমিতির উদ্যোগে জাপানে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার


পাবিপ্রবিতে রসায়ন সমিতির উদ্যোগে জাপানে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রসায়ন সমিতি কর্তৃক জাপানে উচ্চশিক্ষা এবং ন্যানোম্যাটারিয়ালস এক্সপ্লোরিং বিষয়ক সেমিনার আয়োজিত হয়েছে। সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া বিল্ডিংয়ের ৪০১ নং কক্ষে দুপুর ২:৩০ মিনিটে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান আলোচক ছিলেন জাপানের ওয়াসেদা ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মো. মাহমুদুল হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন পাবিপ্রবির রসায়ন সমিতির সভাপতি এবং বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. ফারুক আহমেদ, প্রভাষক মো. কাওসার হোসেইন। এছাড়াও উপস্থিত ছিলেন রসায়ন সমিতির ভিপি ইশারত হোসেন , সাধারণ সম্পাদক শরিয়তউল্লাহ সহ বিভাগের বিভিন্ন সেশনের শিক্ষার্থীরা।

সেমিনারে প্রধান আলোচক জাপানে উচ্চশিক্ষা বিষয়ক এডমিশন, শিডিউল, স্কলারশিপ, রিকোয়ারমেন্টস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি রিকোয়ারমেন্টস এর মধ্যে আইএলটিএস স্কোর ৬ বা তার বেশি, রিসোর্চ সামারি, জাপানিজ ভাষায় দক্ষতা অর্জন বিষয়গুলোর প্রতি বেশি মনোযোগ দিতে বলেন। এছাড়াও তিনি ন্যানোম্যাটারিয়ালস টপিকে তথ্য উপস্থাপন করেন। পাশাপাশি ফুয়েল সেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারের এক পর্যায়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তরে তিনি জাপানে উচ্চশিক্ষা গ্রহণ শেষে জব ফ্যাসিলিটিজ, নাগরিকত্ব, স্কলারশিপ এর ফ্যাসিলিটিজ সম্পর্কে ধারনা দেন।

রসায়ন বিভাগের চেয়ারম্যান মো. ফারুক আহমেদ জানান, এই সেমিনারের মুল লক্ষ্য ছিলো শিক্ষার্থীদের মধ্যে যারা বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী তারা যেন সঠিক একটা গাইডলাইন পায় সেটি নিশ্চিত করা। বিশেষ করে অনার্স ফাইনাল ইয়ার এবং মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীরা উপকৃত হবে বলে মনে করি।

সেমিনার সম্পর্কে জানতে চাইলে বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী প্রিতম কুন্ডু জানান, সেমিনারটির উপস্থাপনা থেকে শুরু করে জাপানে উচ্চশিক্ষার গাইডলাইন যথেষ্ট উপকারী ছিলো। আমিসহ আমার যারা জুনিয়র জাপানে পিএচডি অর্থ্যাৎ উচ্চশিক্ষার জন্য যেতে ইচ্ছুক তারা গাইডলাইন পেয়েছি।


একুশে সংবাদ/দ.ক.প্র/জাহা
 

Link copied!