ঢাকা শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

ইবিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত


Ekushey Sangbad
ইসলামী বিশ্ববিদ্যালয়,ইবি
০৪:১৯ পিএম, ৯ আগস্ট, ২০২২
ইবিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

ছবি: সংগৃহীত

৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। প্রতি বছরের মতো এবারও বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে। 

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল এগারোটায় দিবসটি উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে গিয়ে  আলোচনা সভার মাধ্যমে শেষ হয়। এতে প্রায় শতাধিক আদিবাসী শিক্ষার্থী অংশগ্রহণ করে।

কোকো সাইন মারমার সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন সমতল আদিবাসী সংগঠনের সহ-সভাপতি স্বপন তপ্প, সাধারণ সম্পাদক জুলিয়ান হেমরন ও সদস্য নিলমনি কিসকু। এছাড়াও জুম্ম ছাত্র কল্যাণ সমিতির সভাপতি বিশাল চাকমা, সাধারন সম্পাদক অংসিংমং মারমা ও সদস্য চাইন্দাওয়াং মারমা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা, পার্বত্য চট্টগ্রামের মতো সমতলের ৪০ লাখ ক্ষুদ্র নৃগোষ্ঠী বা আদিবাসীদের জন্য সরকারের কাছে আরেকটি মন্ত্রণালয় স্থাপনের দাবি জানান। এছাড়াও বাংলাদেশ সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দেশের আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায় বা উপজাতি হিসেবে আখ্যায়িত করেছে। কিন্তু বাংলাদেশের আদিবাসীরা নিজেদের আদিবাসী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে জানান তারা।

এসময় বক্তারা আরো বলেন, ‘দিন দিন আমাদের ভাষা হারিয়ে যাচ্ছে। আমরা আধুনিকতার সাথে মিলে নিজেদের ভাষায় কথা বলি না, এটা ভাষা বিলুপ্তের প্রধান কারণ। মাতৃভাষা মাতৃদুগ্ধের সমতূল্য। আদিবাসীদের ভাষা এভাবে অনাদরে যেন বিপন্ন না হয় সেজন্য ভাষা সংরক্ষণে সরকারকে এগিয়ে আসতে হবে।’

 

 

একুশে সংবাদ/আ.হো/এস.আই