AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক সপ্তাহের বেশি টিকলো না পান্ডিয়ার সিংহাসন


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৭:০৩ পিএম, ১০ জুলাই, ২০২৪
এক সপ্তাহের বেশি টিকলো না পান্ডিয়ার সিংহাসন

গত ৩ জুলাই আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার  র‌্যাংকিং তালিকার  শীর্ষে উঠেছিলেন ভারতের হার্ডিক পান্ডিয়া। শ্রীলংকা অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভার সাথে রেটিং সমান ২২২ করে হলেও, ভগ্নাংশের হিসাবে এগিয়ে থাকায় সিংহাসনে চড়ে বসেছিলেন পান্ডিয়া। কিন্তু সাত দিনের বেশি সিংহাসনে থাকতে পারলেন না ভারতের বিশ্বকাপ জয়ী এই অলরাউন্ডার। নয় রেটিং হারিয়ে এক ধাপ পিছিয়ে দ্বিতীয়স্থানে নেমে গেলেন পান্ডিয়া। ২২২ রেটিং ধরে রেখে আবারও শীর্ষে উঠলেন হাসারাঙ্গা।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

গত ২৯ জুন বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ^কাপের ফাইনালের পর অলরাউন্ডার তালিকার শীর্ষে উঠেছিলেন পান্ডিয়া। এরপর আর কোন ম্যাচ খেলেনি ভারত। এমনকি বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পর কোন ম্যাচ খেলেনি শ্রীলংকাও। তাই গত এক সপ্তাহে মাঠে নামা হয়নি পান্ডিয়া বা হাসারাঙ্গার।

কিন্তু আইসিসির নিয়নুযায়ী, কোন খেলোয়াড় যেকোন কারনে নিজ দেশের খেলা চলাকালীন অংশ না নিলে তার রেটিং পয়েন্ট নষ্ট হবে। সেক্ষেত্রে, জিম্বাবুয়ের সাথে চলমান পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না পান্ডিয়া। এজন্য নয় রেটিং হারিয়েছেন তিনি।

অন্যদিকে, বর্তমানে কোন আন্তর্জাতিক ম্যাচ নেই শ্রীলংকার। তাই মাঠেও নামা হচ্ছে না হাসারাঙ্গার। এজন্য তার রেটিংয়ে কোন পরিবর্তন ঘটেনি।

অলরাউন্ডার তালিকায় শীর্ষ ও দ্বিতীয়স্থানে পরিবর্তন হলেও, তৃতীয় থেকে পঞ্চমস্থানে কোন পরিবর্তন হয়নি। ২১১ রেটিং নিয়ে অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস দ্বিতীয়, ২০৮ রেটিং নিয়ে জিম্বাবুয়ে সিকান্দার রাজা তৃতীয় এবং ২০৬ রেটিং নিয়ে পঞ্চমস্থানে আছেন সাকিব আল হাসান। আগের সপ্তাহের যা রেটিং ছিলো সেখান থেকে ২ রেটিং হারিয়েছেন রাজা। ভারতের বিপক্ষে চলমান সিরিজের প্রথম দুই ম্যাচে ২১ রান ও ৫৯ রানে ৩ উইকেট নিয়েও ২ রেটিং হারান তিনি।

ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ও বোলিংয়ে ইংল্যান্ডের আদিল রশিদ শীর্ষস্থান ধরে রেখেছেন।

ব্যাটিং তালিকায় বাংলাদেশের মধ্যে সেরা অবস্থান ধরে রেখেছেন তাওহিদ হৃদয়। ৫৮৭ রেটিং নিয়ে ২৭তমস্থানে আছেন হৃদয়।

বোলিং তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন পেসার মুস্তাফিজুর রহমান। এক ধাপ পিছিয়ে ৬২০ রেটিং নিয়ে ২০তমস্থানে নেমে গেছেন মুস্তাফিজ।

 

 একুশেসংবাদ/বিএইচ

Link copied!