AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টেনিসের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন জোকোভিচ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৯:২২ পিএম, ৮ জুলাই, ২০২৪
টেনিসের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন জোকোভিচ

টেনিসের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় নোভাক জোকোভিচ। এই মুহূর্তে উইম্বলডনে খেলছেন ২৪ গ্র্যান্ড স্ল্যামের মালিক। আরও একটি গ্র্যান্ড স্লাম জেতার লড়াইয়ে থাকাকালীনই কয়েকটি বদলের কথা বলেছেন তিনি। তা না হলে টেনিসের জনপ্রিয়তা আগামী দিনে আরও কমে যাবে বলে মনে করেন তিনি। 

জোকোভিচের মতে, টেনিস খেলতে যে খরচ হয়, তার জন্যই অনেকে প্রতিভা থাকা সত্ত্বেও বেশি দূর যেতে পারেন না। এই সমস্যা দূর করতে হবে বলে মনে করেন তিনি। তৃতীয় রাউন্ডের ম্যাচে অ্যালেক্সেই পপিরিনকে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠে জোকোভিচ বলেন, “টেনিস বিশ্বমানের খেলা। লক্ষ লক্ষ মানুষ এই খেলা ভালবাসেন। বাচ্চারা র‌্যাকেট হাতে তুলে নেয়। কত স্বপ্ন দেখে। কিন্তু আমরা এখনও এই খেলাকে সবার কাছে নিয়ে যেতে পারিনি। আমরা এখনও সর্বস্তরের মানুষের জন্য এই খেলার দরজা খুলে দিতে পারিনি। আমাদের মতো দেশে, যেখান থেকে গ্র্যান্ড স্ল্যামজয়ী খেলোয়াড় উঠে এসেছে, সেখানে একটা শক্তিশালী টেনিস সংস্থা পর্যন্ত নেই।”

সকলে মিলে একসঙ্গে এই সমস্যার মোকাবিলা করতে হবে বলে মনে করেন জোকোভিচ। তিনি বলেন, “আমাদের সকলকে একসঙ্গে বসে ভাবতে হবে, কী ভাবে এই খেলার উন্নতি সম্ভব। ক্লাব স্তর থেকে ভিত গড়ে তুলতে হবে। না হলে ভবিষ্যতে সমস্যায় পড়তে হবে।”

গ্র্যান্ড স্ল্যামের জনপ্রিয়তা থাকলেও টেনিসের অন্য প্রতিযোগিতাগুলিতে তেমন দর্শক থাকেন না বলে অভিযোগ জোকোভিচের। তরুণ দর্শকদের টেনে আনতে হবে বলে মনে করেন তিনি। জোকোভিচ বলেন, “আমাদের ভাবতে হবে, গ্র্যান্ড স্ল্যাম ছাড়া বাকি প্রতিযোগিতায় কী ভাবে তরুণ দর্শকদের টেনে আনা য়ায়। ফরমুলা ১-এর দিকে তাকান। কী ভাবে ওরা ব্যবসায়িক পরিকল্পনা করেছে, কী ভাবে এই খেলাকে এত জনপ্রিয় করে তুলেছে, সেটা দেখে আমাদের শিখতে হবে। গ্র্যান্ড স্ল্যামের জনপ্রিয়তা আছে। কিন্তু বাকি ট্যুরগুলোতেও সেটা দরকার। আমরা খুব ভাগ্যবান যে টেনিসের মতো এক প্রাচীন ও ঐতিহ্যশালী খেলা খেলি। সেটাকে আমাদের ধরে রাখতে হবে।”

প্যাডল বা পিক‌্লবলের মতো খেলা ধীরে ধীরে গোটা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠছে। সেগুলিও র‌্যাকেটের সাহায্যে খেলতে হয়। টেনিসে বদল না আনলে সেই সব খেলা ধীরে ধীরে টেনিসের জায়গা নিয়ে নেবে বলে আশঙ্কা করছেন তিনি। জোকোভিচ বলেন, “প্যাডল, পিক‌্লবলের মতো খেলা ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। ওই সব খেলায় মজা হতে পারে, কিন্তু টেনিসের বিকল্প নেই। র‌্যাকেট স্পোর্টসের রাজা টেনিস। কিন্তু যদি গোটা বিশ্বে টেনিসের জনপ্রিয়তা আমরা বাড়াতে না পারি তা হলে এই সব খেলা ধীরে ধীরে টেনিসের জায়গা নিয়ে নেবে।”

টেনিসের জনপ্রিয়তা থাকলেও সেখান থেকে লাভ কম। ফলে সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন নোভাক। তিনি বলেন, “সমীক্ষায় দেখা গিয়েছে, দর্শকের বিচারে টেনিস তৃতীয় বা চতুর্থ স্থানে রয়েছে। কিন্তু জনপ্রিয়তা বা সেখান থেকে লাভের নিরিখে এই খেলা ৯ বা ১০ নম্বরে রয়েছে। তাতেই ভয় হচ্ছে। আমাদের খেলায় বদল দরকার।”

টেনিসে পঞ্চম সেট তুলে দেওয়ার কথা বলেছেন জন ম্যাকেনরো। কিংবদন্তি টেনিস তারকা প্রস্তাব দিয়েছেন, চতুর্থ সেটের পরে সরাসরি ১০ পয়েন্টের টাইব্রেকার হোক। নইলে খেলা অনেক দীর্ঘ হয়ে যাচ্ছে। সকলে আগ্রহ হারাচ্ছে। ম্যাকেনরোর কথার সঙ্গে একমত নন জোকোভিচ। তার মতে, পাঁচ সেটে লড়াই আরও ভাল হয়। তাই এই নিয়ম বদল করা উচিত নয়।


একুশে সংবাদ/ এস কে

Link copied!