AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরোয় প্রথম অঘটন,বেলজিয়ামকে হারিয়ে দিল স্লোভাকিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১০:২০ এএম, ১৮ জুন, ২০২৪
ইউরোয় প্রথম অঘটন,বেলজিয়ামকে হারিয়ে দিল স্লোভাকিয়া

জঘন্য ফুটবলের খেসারত দিল বেলজিয়াম। গোটা ম্যাচ জুড়ে মিস পাসের ছড়াছড়ি দেখা গেল। গোলের সামনে দাঁড়িয়ে একের পর এক সহজ সুযোগ ছাড়লেন রোমেলু লুকাকু। যে দু’টি বল তিনি জালে ঢোকালেন, সেই দু’টিও বাতিল হল। বেলজিয়ামের খারাপ খেলার ফায়দা তুলল স্লোভাকিয়া। গ্রুপ ই-র ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে চলতি ইউরো কাপের প্রথম অঘটন ঘটাল তারা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩ নম্বরে রয়েছে বেলজিয়াম। গত সাত বছর ধরে প্রথম পাঁচে রয়েছে তারা। স্লোভাকিয়া রয়েছে ৪৮ নম্বরে। নিজেদের থেকে ৪৫ ধাপ পিছনে থাকা দলের বিরুদ্ধে খেলা শুরুর ৩ মিনিটে এগিয়ে যেতে পারত বেলজিয়াম। ডান প্রান্ত ধরে উঠে বক্সে পাস বাড়ান ডোকু। একের বিরুদ্ধে এক পরিস্থিতিতে লুকাকু সরাসরি গোলরক্ষকের গায়ে মারেন। ২০২২ সালে কাতার বিশ্বকাপে এ ভাবেই একের পর এক সুযোগ নষ্ট করেছিলেন বেলজিয়ামের স্ট্রাইকার। আরও এক বার সেই কাজ করতে দেখা গেল তাঁকে।

৭ মিনিটের মাথায় বেলজিয়ামকে ধাক্কা দেয় স্লোভাকিয়া। ডোকুর ভুল পাস ধরে বক্সে ঢুকে ব্যাকহিল করেন ইভান শ্রাঞ্জ। সেই পাস ধরে টপ বক্স থেকে জোরালো শট মারেন বোজ়েনিক। বেলজিয়ামের গোলরক্ষক কাসটিলস তা প্রতিহত করলেও ফিরতি বলে গোল করেন শ্রাঞ্জ। পিছিয়ে পড়ে বেলজিয়াম।

মাঝমাঠে বলের দখল বেশি ছিল বেলজিয়ামের কাছে। কেভিন দ্য ব্রুইন, ওনানা, ডোকুরা বল নিজেদের কাছে রাখছিলেন। আক্রমণেও উঠছিলেন তাঁরা। কিন্তু পেনাল্টি বক্সে সব আক্রমণ ভেস্তে যাচ্ছিল। ফাইনাল পাসে সমস্যা হচ্ছিল। তার মাঝেই ২১ মিনিটের মাথায় ফাঁকা গোল পেয়েও বল জালে জড়াতে পারেননি ট্রসার্ড।

স্লোভাকিয়া খেলছিল প্রতি আক্রমণে। দৈহিক শক্তি কাজে লাগাচ্ছিল তারা। আক্রমণে দু’এক জনই থাকছিলেন। কিন্তু তাঁরা যখন বল পাচ্ছিলেন, তখন সমস্যায় ফেলছিলেন বেলজিয়ামের ডিফেন্ডারদের। ২০২২ সালের বিশ্বকাপে বেলজিয়ামের যে দল খেলেছিল, তার আট জন ছিলেন না এই দলে। অনেকেই প্রথম বার ইউরো খেলছেন। মাঠে বেলজিয়ামের ফুটবলারেরা যে ভুল করছিলেন সেটা দেখে বোঝা যাচ্ছিল প্রথম ম্যাচে নেমে চাপে রয়েছেন তাঁরা। ৪১ মিনিটের মাথায় আরও একটি সুযোগ পান লুকাকু। গোলরক্ষক ডিব্রাভকাকে একা পেয়েও বাইরে মারেন তিনি।

দ্বিতীয়ার্ধে বাকি ছিল আরও নাটক। গোল শোধ করার জন্য আক্রমণে ঝাঁঝ বাড়ায় বেলজিয়াম। কিছুটা চাপে পড়ে যায় স্লোভাকিয়ার রক্ষণ। ৫৬ মিনিটে ট্রসার্ডের ক্রস ধরে বক্সে বল বাড়ান ওনানা। ফাঁকায় দাঁড়িয়ে থাকা লুকাকু বল জালে জড়ান। কিন্তু ভার-এ দেখা যায় অফসাইডে ছিলেন তিনি। ৬২ মিনিটের মাথায় আবার সমতা ফেরাতে পারত বেলজিয়াম। বাকায়োকোর শট গোললাইন থেকে বাঁচান হানচো।

একের পর এক সুযোগ তৈরি করছিল বেলজিয়াম। কিন্তু ডিব্রাভকাকে পরাস্ত করতে পারছিল না তারা। তার প্রধান কারণ, লুকাকু। সারা ক্ষণ বক্সে দাঁড়িয়ে থাকলেন তিনি। যা সুযোগ পেয়েছিলেন, হ্যাটট্রিক করতে পারতেন। তাঁর প্রথম টাচ জঘন্য। ফিনিশিংও তথৈবচ। তার মধ্যেই ৮৬ মিনিটের মাথায় ওপেনডা একক দক্ষতায় বল নিয়ে বক্সে ঢোকেন। তিনি বল বাড়ান লুকাকুর দিকে। বক্সে দাঁড়িয়ে থাকা লুকাকু বাঁ পায়ের শটে গোল করেন। কিন্তু সেই গোলও বাতিল হয়। ভার-এ দেখা যায় ওপেনডা হ্যান্ডবল করেছিলেন।

সাত মিনিট সংযুক্তি সময় দেওয়া হয়। তার মধ্যেও গোলের মুখ খুলতে পারেনি বেলজিয়াম। শেষ পর্যন্ত হেরে মাঠ ছাড়তে হয় তাদের। প্রথম ম্যাচে অঘটন ঘটিয়ে জয়ের আনন্দে মাতেন স্লোভাকিয়ার ফুটবলরেরা।

ইউক্রেনকে হারাল রোমানিয়া— গ্রুপ ই-র অন্য ম্যাচে ইউক্রেনকে ৩-০ গোলে হারিয়েছে রোমানিয়া। ২৯ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ডান পায়ের দুরন্ত গোলে রোমানিয়াকে এগিয়ে দেন অধিনায়ক নিকোলায় স্টানচু। দ্বিতীয়ার্ধে আরও দু’টি গোল করে রোমানিয়া। ৫৩ মিনিটে রাজ়ভান মারিন ও ৫৭ মিনিটে ডেনিস ড্র্যাগাস গোল করেন। গোটা ম্যাচে ইউক্রেনও বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিল। কিন্তু বক্সের মধ্যে অতিরিক্ত সময় পায়ে বল রাখার খেসারত দিতে হয় তাদের।

 

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!