AB Bank
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডেথ গ্রুপে স্পেন, ইতালি, ক্রোয়েশিয়ার লড়াই


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৪২ পিএম, ১০ জুন, ২০২৪
ডেথ গ্রুপে স্পেন, ইতালি, ক্রোয়েশিয়ার লড়াই

হেভিওয়েট স্পেন, বর্তমান চ্যাম্পিয়ন ইতালি ও ক্রোয়েশিয়া এবারের ইউরো চ্যাম্পিয়নশীপে বি-গ্রুপে একে অপরের মুখোমুখি হবে। স্বাভাবিক ভাবেই এই গ্রুপকে  ডেথ গ্রুপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। শক্তিশালী এই তিন ফেবারিটের সাথে গ্রুপ-বি’তে যোগ দিয়েছে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৬৬তম দল আলবেনিয়া। 

ক্রোয়েশিয়া ও ইতালিকে হারিয়ে ২০২৩ সালে প্রথমবারের মত নেশন্স লিগ জয়ী স্পেনকেই এই গ্রুপের ফেবারিট হিসেবে মানা হচ্ছে। যদিও কঠিন লড়াইয়ের ঐ ম্যাচগুলোতে এটা অন্তত প্রমান হয়েছে কেউই কাউকে ছাড় দিতে নারাজ।

ইউরো ২০১২ জয়ের পর কোচ লুইস ডি লা ফুয়েন্তে লা রোজাদের প্রথম কোন শিরোপা উপহার দিয়েছেন। তরুণ প্রতিভা লামিন ইয়ামাল, নিকো উইলিয়ামনসের মাথায় রেখে উজ্জীবিত স্পেন এবার সবাইকে ছাপিয়ে যেতে চায়। ডি লা ফুয়েন্তের অধীনে তাদের মধ্যে সেই আকাঙ্খাও লক্ষ্য করা যাচ্ছে। যদিও দলে এখনো স্বীকৃত স্ট্রাইকারের অভাব রয়েছে। এ্যাথলেটিকো মাদ্রিদের আলভারো মোরাতা মৌসুমের দ্বিতীয় ভাগে ফর্মহীনতায় ভুগেছেন। ম্যানচেস্টার সিটির ডিফেন্সিভ মিডফিল্ডার রড্রি ধারাবাহিকতা ধরে রাখতে আশাবাদী। মার্চে ব্রাজিলের সাথে ৩-৩ গোলের ড্রয়ের ম্যাচটিতে স্পেনের শক্তি ও দূর্বলতার জায়গা খুঁজে পাওয়া গেছে।

ইউরো ২০২০’এ ইংল্যান্ডকে পেনাল্টিতে হারিয়ে শিরোপা জয়ী ইতালি কাগজে কলমে শক্তিশালী হলেও গত দুই বিশ্বকাপে খেলতে না পারায় পুরনো ঐতিহ্য অনেকটাই হারিয়ে ফেলেছে। সাবেক নাপোলি কোচ লুসিয়ানো স্পালেত্তি আগস্টে রবার্তো মানচিনির স্থলাভিষিক্ত হয়েছেন। দুইবারের ইউরো বিজয়ী দলে সিরি-এ চ্যাম্পিয়ন ইন্টার মিলানের বেশ কিছু খেলোয়াড় রয়েছে যাদের নেতৃত্ব আছেন প্লেমেকার নিকোলো বারেলা। পিএসজি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা গত আসরে শিরোপা জয়ের অন্যতম কারিগর ছিলেন। স্পেনের মতই ইতালি এখনো মূল দল নিয়ে বিপাকে আছে। শীর্ষ সারির সেন্টার-ফরোয়ার্ড হিসেবে জেনোয়ার মাতেও রেটেগুই ও জুভেন্টাসের ফেডেরিকো চিয়েসা প্রতিপক্ষের জন্য বিপদজনক হয়ে উঠতে পারেন।

২০২০ ইউরোর শেষ ষোলতে স্পেনকে বিদায় করা ক্রোয়েশিয়া বরাবরের মত অভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে দল গড়েছে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্স-আপ ও দুই বছর আগে কাতারে তৃতীয় হওয়া ক্রোয়েশিয়া কোচ জলাটকো ডালিচের অধীনে অভিজ্ঞ মিডফিল্ডার লুকা মড্রিচের নেতৃত্বে দারুনভাবে এগিয়ে যাচ্ছে। লা লিগায় ওসাসুনার ফরোয়ার্ড আন্তে বুডিমির দারুন ছন্দে ছিলেন। মাতেও কোভাচিচ ও মার্সেলো বোজোভিচ মধ্যমাঠে ও জাসকো গাভারডিওল রক্ষনভাগে ক্রোয়েশিয়াকে বাড়তি শক্তি যোগাবে।

আলবেনিয়ায় তুলনামূলক কোন তারকা খেলোয়াড় নেই। কিন্তু নিজেদের প্রতিরোধ করতে তারা মুখিয়ে আছে। বিশেষ করে আলবেনিয়া শিবিরে একটি স্বস্তির বিষয় রয়েছে, এই আসরে তাদের হারানোর কিছু নেই। আগামী ১৫ জুন গ্রুপ-বি’র প্রথম ম্যাচে আলবেনিয়া ইতালির ও স্পেন ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে।

 

একুশে সংবাদ/ এস কে 


 

Link copied!