AB Bank
ঢাকা সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গ্রীসের বিপক্ষে জার্মানীর কষ্টার্জিত জয়


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৫০ পিএম, ৮ জুন, ২০২৪
গ্রীসের বিপক্ষে জার্মানীর কষ্টার্জিত জয়

পাসকাল গ্রসের ৮৯ মিনিটের গোলে ইউরোর স্বাগতিক জার্মানী শুক্রবার শেষ প্রস্তুতি ম্যাচে ২-১ গোলে গ্রীসকে পরাজিত করেছে। টুর্নামেন্ট শুরু হতে আর মাত্র এক সপ্তাহ বাকি, তার আগে জার্মানদের পারফরমেন্সে মোটেই সন্তুষ্ট হতে পারেনি সংশ্লিষ্টরা। ব্রাইটনের মিডফিল্ডার গ্রস শক্তিশালী শটে জার্মানে জন্মগ্রহণকারী গ্রীস গোলরক্ষক ওডিসিস ভøাকোডিমোসতে শেষ মিনিটে পরাস্ত করে স্বাগতিকদের স্বস্তির জয় উপহার দেন। এর আগে কেই হাভার্টজের দ্বিতীয়ার্ধের গোলে সমতা ফিরিয়েছিল জার্মান। ৩৩ মিনিটে জর্জিয়স মাসৌরার গোলে এগিয়ে গিয়েছিল গ্রীস।

গ্রীসের বিপক্ষে শক্তিশালী মূল একাদশ নিয়েই মাঠে নেমেছিলেন জার্মান কোচ জুলিয়ান নাগলসম্যান। কিন্তু ২০০৪ ইউরো বিজয়ী গ্রীসের বিপক্ষে শুরু থেকে নিজেদের মেলে ধরতে পারেনি স্বাগতিকরা। এবারের আসরে খেলার যোগ্যতা অর্জণ করতে পারেনি গ্রীস। প্লেÑঅফের বাছাইপর্বে পেনাল্টিতে তারা জর্জিয়ার কাছে পরাজিত হয়।

ছয়দিন আগে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় করে জাতীয় দলে যোগ দিয়েছেন টনি ক্রুস। এই ফলাফল সত্তে¡ও জার্মানী সঠিক পথেই আছে বলে মনে করেন ক্রুস, ‘ফুটবলে একটি অর্ধে কোন দল খারাপ খেলতেই পারে। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে পুরো ম্যাচ শেষের ফলাফল। প্রথমার্ধে আমরা বেশ কিছু বিষয়ে ভুল করেছি। যে কারনে বল তাদের কাছে গিয়েছে। কিন্তু প্রতিপক্ষের তুলনায় ভাল খেলে আমরা ম্যাচ শেষ করেছি। দ্বিতীয়ার্ধে আমরা বেশী মনোযোগী হয়েছি ও বলের নিয়ন্ত্রন নিয়েছি। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো শান্ত থাকা ও কোন ভুল না করা। আমরা বলের পজিশন হারিয়েছি ও বেশ কিছু ভুল পাস করেছি।’

দ্বিতীয়ার্ধের পারফরমেন্স নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে নাগলসম্যান বলেছেন, ‘টুর্ণামেন্টের আগে এই ধরনের জয় খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া স্টেডিয়ামের আবহ সম্পর্কেও অবহিত হওয়া যায়।’

জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের ভুলে ৩৩ মিনিটে মাসৌরা গোল দিয়ে গ্রীসকে এগিয়ে দেন। এর আগে সোমবার ইউক্রেনের বিপক্ষে গোলশুন্য ড্রয়ের ম্যাচটিতে অভিজ্ঞ নয়্যার নিজেকে দারুনভাবে মেলে ধরেছিলেন।

প্রাক-টুর্নামেন্ট প্রস্তুতিতে এই ধরনের ভুল নাগলসম্যানকে নতুন করে ভাবতে বাধ্য করছে। অনেকেরই ধারনা এই সুযোগে হয়তো বার্সেলোনা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানের জাতীয় দলের পথটা মসৃন হতে পারে।

ক্লাব দায়িত্ব শেষে জাতীয় দলে ফিরেছেন রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দুই তারকা ক্রুস ও এন্টোনিও রুডিগার। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উৎসবের জন্য সোমবারের ম্যাচে তারা অনুপস্থিত ছিলেন। এই দুজন ফেরাতে নাগলসম্যান শক্তিশালী একাদশ তৈরী করতে পেরেছেন। স্কটল্যান্ডের বিপক্ষে আগামী শুক্রবার ইউরোর প্রথম ম্যাচে এই দলটিকেই হয়তো শুরু থেকেই দেখা যেতে পারে।

গ্রীস শুরুটা দুর্দান্ত করেছিল। ৬ মিনিটের মধ্যে নয়্যার ক্রিস্টোস টিজোলিসের দুটি শট সেভ করতে বাধ্য হন। পোস্টের খুব কাছে থেকে ৩৮ বছর বয়সী নয়্যার ফর্চুনা ডাসেলডর্ফের স্ট্রাইকারের প্রথম শটটি পা দিয়ে ও পরের শটটি কোনমতে কর্ণারের মাধ্যমে রক্ষা করেন। বিশ^ র‌্যাঙ্কিংয়ে ৫০তম স্থানে থাকা গ্রীস জার্মান মিডফিল্ডের আগোছালো পারফরমেন্সের কারনে একের পর এক আক্রমন করে গেছে। তারই ধারাবাহিকতায় ৩৩ মিনিটে নয়্যারের ভুলে মাসৌরা বল জালে জড়ালে এগিয়ে যায় গ্রীস। এই গোলে স্বাগতিক সমর্থকরা একেবারে নিশ্চুপ হয়ে যায়। ম্যাচের আগে তাদের হাতে ঝোলানো ব্যানারে লেখা ছিল, ‘আমরাই ইউরোপীয়ান চ্যাম্পিয়ন হতে যাচ্ছি।’

বিরতির ঠিক আগে হাভাটর্জের গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। জামাল মুসিয়ালার কাছ থেকে বল সংগ্রহের সময় তিনি অফসাইড পজিশনে ছিলেন। কিন্তু দ্বিতীয়ার্ধের ১১ মিনিটের মধ্যে স্কোরশিটে নাম লেখান আর্সেনালের এই স্ট্রাইকার। লেরয় সানের পাস থেকে তিনি জার্মানীকে সমতায় ফেরান। ম্যাচ শেষে সাত মিনিট আগে বদলী খেলোয়াড় বেঞ্জামিন হেনরিক্সের শট ক্রসবারে লাগে। কিন্তু আরেক বদলী খেলোয়াড় গ্রস আর কোন ভুল করেননি।

একুশে সংবাদ/ এস কে


 

Link copied!