AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিফার নতুন র‍্যাংঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, কোথায় আর্জেন্টিনা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:১১ পিএম, ৭ মে, ২০২৪
ফিফার নতুন র‍্যাংঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, কোথায় আর্জেন্টিনা

জনপ্রিয় হয়ে উঠছে ফুটসাল। ইনডোরে পাঁচজন নিয়ে এই ফুটসাল খেলা হয়। সর্বশেষ ফুটসাল বিশ্বকাপের প্রতিটি ম্যাচ গড়ে ২৪ লাখ মানুষ দেখেছিলেন টেলিভিশনসহ অন্যান্য মাধ্যমে। ফুটবলের এই সংস্করণকে নতুন মাত্রা দিয়েছে ফিফা। প্রথমবারের মতো ফুটসাল ফুটবলের র‍্যাঙ্কিং চালু করেছে ফিফা। ফুটসালের প্রথম র‍্যাঙ্কিংয়ে পুরুষ ও নারী, দুই বিভাগেই শীর্ষে আছে ব্রাজিল।

ফুটসালের প্রথম র‍্যাঙ্কিংয়ে পুরুষ বিভাগের হিসাবটা করা হয়েছে ৪৬০০টি ফিফা ‘এ’ ম্যাচের ফলের ভিত্তিতে। ছেলেদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে অবস্থান পর্তুগাল। স্পেন তিনে, এশিয়ার দেশ ইরান চারে ও আর্জেন্টিনা আছে পাঁচে। মেয়েদের বিভাগেও ফুটসাল র‍্যাঙ্কিংয়ে সবার শীর্ষে ব্রাজিল। দুইয়ে রয়েছে স্পেন। পর্তুগাল, আর্জেন্টিনা ও কলম্বিয়া আছে তিন, চার ও পাঁচে। বাংলাদেশের অবস্থান ৪৪ নম্বরে। 

ছেলেদের ফুটসাল র‌্যাঙ্কিংয়েও নম্বর ওয়ান টিম ব্রাজিল। সেলেসাওরা বিশ্বকাপ ফুটবলের মতো বিশ্বকাপ ফুটসালেও পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে। এ তালিকার দুইয়ে অবস্থান পর্তুগালের। স্পেন তিনে, এশিয়ার দেশ ইরান চারে ও আর্জেন্টিনা আছে পাঁচে। ফুটসালে ছেলেদের প্রথম ফিফা র‍্যাঙ্কিংয়ে আছে ১৩৯টি দল। যদিও ১৩৯ দেশের মধ্যে নেই বাংলাদেশের নাম। বাংলাদেশের প্রতিবেশী ভারত আছে ১৩৫ নম্বরে। দক্ষিণ এশিয়ার আরও দুটি দেশ আছে র‍্যাঙ্কিংয়ে—মালদ্বীপ ১১০ নম্বরে ও নেপাল ১২১ নম্বরে। অন্যদিকে, মেয়েদের র‍্যাঙ্কিংয়ে মোট দল ৬৯টি। এদের মধ্যে বাংলাদেশ ছাড়া দক্ষিণ এশিয়ার আর কোনো দল নেই।

বাংলাদেশের মেয়েদের ফুটসাল দল প্রথম র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে ৪৪ নম্বরে। এই ৬৯ দলের মধ্যে সবার ওপরে ব্রাজিল। ব্রাজিলের পরেই দুইয়ে স্পেন। পর্তুগাল, আর্জেন্টিনা ও কলম্বিয়া আছে তিন, চার ও পাঁচে। চলতি বছেরের অক্টোবরে উজবেকিস্তানে হবে ফুটসাল বিশ্বকাপ। যেখানে স্বাগতিক দেশটিসহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ দল ব্রাজিল, পর্তুগাল, স্পেন, ইরান ও আর্জেন্টিনা বিশ্বকাপের ড্র-তে এক নম্বর পটে থাকবে। দ্বিতীয় পটে থাকবে পরবর্তী ছয় অবস্থানে থাকা দল– মরক্কো, কাজাখস্তান, থাইল্যান্ড, ফ্রান্স, ইউক্রেন ও প্যারাগুয়ে।

ফুটসালের আগের ৯ আসরে ব্রাজিল পাঁচবারের চ্যাম্পিয়ন। দ্বিতীয় সর্বোচ্চ দু’বার চ্যাম্পিয়ন স্পেন। ২০১৬ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা, পরবর্তী ২০২১ আসরেও তারা ফাইনাল খেলে। কিন্তু পর্তুগাল তাদের হারিয়ে শিরোপা জিতে নেয়।

একুশে সংবাদ/এস কে  

Link copied!