AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাজনীতিতে ইংল্যান্ডের তারকা স্পিনার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:২৪ পিএম, ১ মে, ২০২৪
রাজনীতিতে  ইংল্যান্ডের তারকা স্পিনার

ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা বাঁহাতি স্পিনার মন্টি পানেসর। দীর্ঘদিন হয়েছে তিনি ক্রিকেটটা ছেড়েছেন। এরপর প্রাক্তনদের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার পাশাপাশি ধারাভাষ্যকার হিসেবেও কাজ করেছেন তিনি। শচিন টেন্ডুলকার মতন কিংবদন্তি ক্রিকেটারকে ও টেস্টে আউট করার কৃতিত্ব রয়েছে তার। সেই তিনিই এবার নয়া সফর শুরু করতে চলেছেন তার ক্যারিয়ার। ব্রিটেনের আগামী সাধারণ নির্বাচনে এবার দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মন্টি পানেসার। সংসদ সদস্য হতে জর্জ গ্যালোওয়ের ওয়ার্কার্স পার্টির প্রার্থী হয়ে লড়বেন সাবেক এই ইংরেজ তারকা স্পিনার।  

পানেসারের জন্ম ইংল্যান্ডের লুটনে। পানেসারের বাবা-মা ভারতীয় বংশোদ্ভূত। গ্রেটার লন্ডনের ইলিং সাউথহল অঞ্চল থেকে তিনি নির্বাচনে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। ২০০৭ সাল থেকে এই অঞ্চলটি লেবার পার্টির শক্ত ঘাঁটি। ভিভেন্দ্রা শর্মা এই অঞ্চলে পার্টিকে শক্তিশালী করার অন্যতম নায়ক। ২০২১ সালে ইংল্যান্ডে যে সার্ভে হয়েছিল সেই পরিসংখ্যান অনুযায়ী, এই অঞ্চলের প্রায় এক-তৃতীয়াংশ বাসিন্দাই এশিয়ান বংশোদ্ভূত।৪২ বছর বয়সী পানেসার লিখেছেন ভবিষ্যতে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নও দেখেন তিনি।

পানেসার জানিয়েছেন, ‍‍`আমি ইংল্যান্ডে শ্রমিকদের কণ্ঠস্বর হতে চাই। রাজনীতিবিদ হিসেবে আমার লক্ষ্য একদিন দেশের প্রধানমন্ত্রী হব। ব্রিটেনকে আরও নিরাপদ করাই আমার লক্ষ্য। শক্তিশালী জাতি হিসেবে গড়ে তুলতে চাই আমি ইংল্যান্ডের বাসিন্দাদের। তবে আমার প্রথম দায়িত্ব হলো ইলিং সাউথহলের জনগণের প্রতিনিধিত্ব করা।‍‍`

লেবার পার্টির এমপি স্যার টনি লয়েড মারা যান। তিনি মারা যাওয়ার পর উপ-নির্বাচনে জিতে গত মার্চে ইংল্যান্ডের আইনসভার নিম্নকক্ষে (হাউস অব কমন্স) জিতে ফেরেন গ্যালোওয়ে। তার তরফেই নিশ্চিত করা হয়েছে তে তার দল থেকে সাধারণ নির্বাচনে দাঁড়াবেন পানেসার।

মধুসুদন সিং পানেসারের ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০০৬ সালে। ভারতের বিপক্ষে নাগপুর টেস্টে অভিষেক হয়েছিল তার। ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টে পানেসার নিয়েছিলেন ১৬৭ উইকেট। ২৬ টি ওয়ানডেতে ২৪ উইকেট নিয়েছিলেন। একটি টি-২০ ম্যাচ খেলে তিনি উইকেট নিয়েছিলেন ২টি।


একুশে সংবাদ/এস কে    

 

Link copied!