AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:৫৪ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪
বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। দুই নতুন মুখ হিসেবে দলে সুযোগ পেয়েছেন  ওপেনিং ব্যাটার  রায়ান রিকেলটন এবং পেসার ওটনিল বার্টম্যান। এ ছাড়া ১৩ মাস পর দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরেছেন পেসার এনরিচ নর্টি।  

এ বছর দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এসএ২০ টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে জাতীয় দলে ডাক পেয়েছেন রিকেলটন ও বার্টম্যান। এসএ২০ টুর্নামেন্টে সর্বোচ্চ ৫৩০ রান সংগ্রহকারী ছিলেন রিকেলটন। এছাড়াও সিএসএ টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪১ রান করেছিলেন তিনি।

অভিজ্ঞ কুইন্টন ডি ককের সাথে বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকার ইনিংস শুরুর সম্ভাবনা রয়েছে রিকেলটনের। আগামী বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানতে পারেন গত বছর ওয়ানডে থেকে অবসর নেওয়া ডি কক।

দেশের হয়ে টেস্ট ও ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে রিকেলটনের। ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর ৪ টেস্টে ১৬৫ রান ও ২টি ওয়ানডেতে ১৭ রান করেছেন তিনি।

এসএ২০ টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ১৮ উইকেট শিকারী ছিলেন বার্টমান। এবারই প্রথম জাতীয় দলে ডাক পেলেন তিনি। বার্টমানের সাথে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমনে আরও আছেন- কাগিসো রাবাদা, জেরাল্ড কোয়েৎজি ও নর্টি। রিজার্ভ তালিকায় আছেন অন্য দুই পেসার লুঙ্গি এনগিডি ও নান্দ্রে বার্গার।

দলের স্পিন বিভাগ সামলাবেন কেশব মহারাজ, বিয়র্ন ফরচুইন ও তাবরাইজ শামসি। দলে একমাত্র অলরাউন্ডার হিসেবে আছেন মার্কো জানসেন। দলে সুযোগ হয়নি আন্দিলে ফেলুুকুওয়াও ও উইয়ান মুল্ডারের।

বিশ্বকাপের জন্য শক্তিশালী ব্যাটিং লাইনআপই সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। ডি কক-রিকেলটন ছাড়াও আছেন অধিনায়ক আইডেন মার্করাম, হেনরিচ ক্লাসেন, ডেভিড মিলার ও ট্রিস্টান স্টাবস।  

আগামী বিশ্বকাপে গ্রুপ ‘ডি’তে রয়েছে দক্ষিণ আফ্রিকা।গ্রুপে প্রোটিয়াদের প্রতিপক্ষ বাংলাদেশ, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও নেপাল। ৩ জুন শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে প্রোটিয়ারা। ১০ জুন বাংলাদেশের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকা দল: আইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, জেরাল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, বিয়র্ন ফরচুইন, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন, হেনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, এনরিচ নর্টি, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস।

রিজার্ভ : নান্দ্রে বার্গার ও লুঙ্গি এনগিডি।

একুশে সংবাদ/এস কে

Link copied!