AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পিএসএলে বাবর আজমের ইতিহাস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৩১ পিএম, ১৫ মার্চ, ২০২৪
পিএসএলে বাবর আজমের ইতিহাস

বৃহস্পতিবার মুলতান সুলতানসের বিরুদ্ধে পিএসএল ২০২৪-এর কোয়ালিফায়ারে বড় রানের ইনিংস খেলেও দলকে জয়ের মঞ্চ গড়ে দিয়ে পারেননি বাবর আজম। তবে দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়ে ফেলেন পেশোয়ার জালমির ক্যাপ্টেন। এমন এক কৃতিত্ব অর্জন করেন তিনি, যা এর আগে আর একজন মাত্র ক্রিকেটারের দখলে রয়েছে। উল্লেখযোগ্য বিষয় হল, যার কৃতিত্বে ভাগ বসালেন বাবর, তিনি এদিন প্রতিপক্ষ দলের কাণ্ডারী হিসেবে তাঁর সঙ্গে টস করতে নামেন।

মহম্মদ রিজওয়ানের পরে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে পাকিস্তান সুপার লিগের তিনটি মরশুমে ৫০০ রানের গণ্ডি টপকানোর নজির গড়েন বাবর। শুক্রবার মুলতানের বিরুদ্ধে পিএসএল ২০২৪-এর কোয়ালিফায়ারে ৫টি বাউন্ডারির সাহায্যে ৪২ বলে ৪৬ রান করে সাজঘরে ফেরেন বাবর।

নিশ্চিত হাফ-সেঞ্চুরি মাঠে ফেলে এলেও এই ৪৬ রানের সতর্ক ইনিংসের পথে বাবর এবারের পাকিস্তান সুপার লিগে ৫০০ রানের গণ্ডি টপকে যান। টুর্নামেন্টের ১০টি ম্যাচে ব্যাট করতে নেমে ১টি শতরান ও ৫টি অর্ধশতরান-সহ ৫৪৪ রান সংগ্রহ করেছেন বাবর। তিনিই এখনও পর্যন্ত এবারের পিএসএলের সর্বোচ্চ রান সংগ্রহকারী। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রিজওয়ানের থেকে (৩৮১) বিস্তর এগিয়ে রয়েছেন বাবর।

বাবর আজম এর আগে ২০২১ ও ২০২৩ সালের পাকিস্তান সুপার লিগে ৫০০ রানের গণ্ডি টপকে যান। ২০২১ সালের পিএসএলে বাবর ১১ ম্যাচে ৫৫৪ রান সংগ্রহ করেন। সেবার ৭টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। পরে ২০২৩ আইপিএলের ১১ ম্যাচে ব্যাট করে ৫২২ রান সংগ্রহ করেন বাবর। সেই মরশুমে ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরি করেন তিনি।

বাবরের আগে একমাত্র মহম্মদ রিজওয়ান পাকিস্তান সুপার লিগের তিনটি মরশুমে ৫০০ রানের গণ্ডি টপকান। তিনি ২০২১ আইপিএলের ১২টি ম্য়াচে মাঠে নেমে ৫০০ রান সংগ্রহ করেন। সেবার ৪টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। ২০২২ পিএসএলের ১২টি ম্যাচে ৭টি অর্ধশতরান-সহ রিজওয়ানের ব্যক্তিগত সংগ্রহ ৫৪৬ রান। ২০২৩ পিএসএলে রিজওয়ান ১২ ম্যাচে ৫৫০ রান সংগ্রহ করেন। তিনি ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরি করেন সেবার।

বাবর ও রিজওয়ান ছাড়া পাকিস্তান সুপার লিগের একটি মরশুমে ৫০০ টপকানোর নজির রয়েছে কেবল ফখর জামানের। তিনি একবার মাত্র পিএসএলে এই কৃতিত্ব অর্জন করেন। উল্লেখযোগ্য বিষয় হল, এখনও পর্যন্ত পাকিস্তান সুপার লিগের একটি মরশুমে সব থেকে বেশি রান করার সর্বকালীন রেকর্ড রয়েছে ফখরের নামে। তিনি ২০২২ পিএসএলের ১৩ ম্যাচ ৫৮৮ রান সংগ্রহ করেন। এবার বাবরের সামনে সুযোগ রয়েছে ফখর জামানের সেই রেকর্ড ভেঙে দেওয়ার। তার জন্য বাবরের দরকার আর মাত্র ৪৫ রান।

একুশে সংবাদ/এস কে

Link copied!