AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জলবায়ু পরিবর্তন সচেতনতায় শুভ সংঘের আলোচনা সভা


Ekushey Sangbad
ইকবাল হোসাইন, কয়রা, খুলনা
০৪:০৩ পিএম, ৯ মে, ২০২৪
জলবায়ু পরিবর্তন সচেতনতায় শুভ সংঘের আলোচনা সভা

উপকূলীয় অঞ্চল খুলনার কয়রায়  বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের অভিঘাতে বিপর্যস্ত অঞ্চলসমূহে মেয়েদের শিক্ষা প্রসারে ও জলবায়ু পরিবর্তন সচেতনতায় শুভ সংঘের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৯ মে (বৃহস্পতিবার)  দুপুরে সম্মিলিত উদ্যোগ গ্রহণ,জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা তৈরি ও এর ক্ষতিকর প্রভাব থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার জন্য ছাত্রীদের নিয়ে সচেতনতা মুলক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

কয়রা সদরের সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের হল রুমে বসুন্ধরা শুভ সংঘের কয়রা উপজেলা শাখার আয়োজনে শুভ সংঘের কয়রা উপজেলা শাখার সভাপতি খয়রুল আলমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আলামিন ইসলাম এর সঞ্চালনায়  উপস্থিত নেতৃবৃন্দরা বলেন, দ্রুত পরিবর্তনশীল বিশ্বে বিশেষত বাংলাদেশের মতো দেশে মেয়েদের শিক্ষার ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে। বেড়েছে শিক্ষার ব্যয়। ফলে উপকূলীয় এলাকার নারী ও শিশুরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। এটা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বক্তারা বলেন, পরিবর্তিত জলবায়ুর প্রেক্ষাপটে মেয়েদের শিক্ষার চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার প্রয়োজন। এই সমস্যা মোকাবেলায় বসুন্ধরা শুভ সংঘ শুরু  থেকেই বিভিন্ন সেবা মুলক কর্মকাণ্ডের পাশাপাশি  মেয়েদের জলবায়ু সহনশীল বিভিন্ন সচেতনতা তৈরি, স্কুল তৈরির  মাধ্যমে  শিশুদের পড়াশুনার সুযোগ তৈরি করা, অসহায়  মেধাবী শিক্ষার্থীদের পড়াশুনার সুযোগ করে দেয়া এবং উদ্ভাবনী সমাধানের ক্ষেত্রে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে। বক্তারা আরো বলেন, উপকূলীয় অঞ্চলে  বঙ্গোপসাগর গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের জন্য একটি বড় ক্ষেত্র যেখানে বছরে গড়ে ১২- ১৩ টি নিম্নচাপ তৈরি হয় এবং প্রতি বছর কমপক্ষে একটি বা দুটি শক্তিশালী ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানে। প্রতি বছর বাংলাদেশের দক্ষিণাঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের পর অনেকে স্কুল থেকে ঝরে পড়ে। সামাজিক রীতিনীতি ও বাল্যবিবাহ সাংস্কৃতিক ও সামাজিক উপকূলীয় এলাকায় মেয়েদের শিক্ষাকে সীমিত করে ফেলে এই অঞ্চলে অর্থনৈতিক সমস্যার কারণে মেয়ের তাদের পরিবারের অবদান শিক্ষা থেকে সরে আসে। তাই উপকূলের মেয়েদের শিক্ষা প্রসারে বসুন্ধরা শুভ সংঘের  মাধ্যমে সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা রাখবে বলে জানানো হয় সভায়।সভায় জলবায়ু পরিববর্তনের ফলে নারীদের বিভিন্ন সমস্যা ও সমাধানের বিভিন্ন বিয়ষে সচেতনতা মূলক আলোচনা তুলে ধরা হয়। 

এসময় উপস্থিত ছিলেন, শুভ সংঘের কয়রা উপজেলার সহ সভাপতি শেখ মনিরুজ্জামান মনু, কালের কণ্ঠের কয়রা প্রতিনিধি ওবায়দুল কবির সম্রাট, শিক্ষক অরুণ মন্ডল, আব্দুর সবুর, রণজিৎ মন্ডল, শুভ সংঘের সেলিম আহম্মেদ, নাইমুল রনি, তানিয়া সুলতানা, মফিজুল ইসলাম, সাইফুর রহমান,  খালিদ হোসেন, সুমন হোসেন, আবির হোসেনসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!