AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮ বছরের ভারতীয় শিশু চমকে দিল বিশ্বকে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৪৭ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
৮ বছরের ভারতীয় শিশু চমকে দিল বিশ্বকে

সুইজারল্যান্ডের মাটিতে গড়িয়েছে স্টাডহস ওপেন। যেখানে রীতিমতো চমক জাগিয়েছে ভারতের অশ্বত্থ কৌশিক নামের আট বছরের এক শিশু।রোববার প্রায় তিন ঘণ্টা ধরে চলা ম্যাচটিতে সাড়ে ৮ বছর বয়সী কৌশিক হারিয়েছেন ৩৭ বছর বয়সী পোলিশ গ্র্যান্ডমাস্টার জ্যাচেক স্টপাকে। এটাই সবচেয়ে কমবয়সে কোনো গ্র্যান্ডমাস্টারকে হারানোর বিশ্ব রেকর্ড। এর মধ্যে দিয়েভেঙে গেছে গত ১২ ফেব্রুয়ারিতে হওয়া বিশ্ব রেকর্ডটি।

সার্বিয়ার বেলগ্রেডে ক্লাসিক্যাল এক টুর্নামেন্টে ২১৯৩ রেটিং ধারী ৫৯ বছর বয়সী বুলগেরিয়ান গ্র্যান্ড মাস্টার মিলকো পপশেভকে হারিয়ে দিয়েছিল সার্বিয়ার ৮ বছর ১১ মাস ৭ দিন বয়সী লিওনাইড ইভানোভিচ। ৯ বছরের কমবয়সী কোনো দাবারু এই প্রথম কোনো গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছিল।

ইভানোভিচ রেকর্ডটি কেড়ে নিয়েছিলেন অ্যাওয়ান্ডার লিয়াংয়ের কাছ থেকে। ১৪ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার হওয়া এই আমেরিকান দাবারু ২০১২ সালে ৯ বছর ৩ মাস ২০ দিন বয়সে ল্যারি কফম্যানকে হারিয়েছিলেন।

লিয়াংয়ের এই রেকর্ড ১২ বছর টিকে থাকলেও ইভানোভিচের রেকর্ড এক সপ্তাহও টেকেনি। গত রোববার ৮ বছর ৬ মাস ১১ দিন বয়সে ২৩৫১ রেটিংয়ের স্টপার বিপক্ষে জয় পেয়েছেন কৌশিক।তুলনা করতে চাইলে, বর্তমানের বিশ্বসেরা ম্যাগনাস কার্লসেনের প্রথম কোনো গ্র্যান্ডমাস্টারকে হারাতে সাড়ে ১২ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

ভারতে জন্ম নেয়া কৌশিক ও তার পরিবার সাত বছর আগে সিঙ্গাপুরে থিতু হয়। ইতিহাস গড়ার পর চেসডটকমকে কৌশিক বলেছে, ‘অনেক রোমাঞ্চ আর দুর্দান্ত লেগেছে। যেভাবে খেলেছি তাতে গর্বিত। কারণ এক পর্যায়ে খুব খারাপ হচ্ছিল, কিন্তু আমি সেখান থেকে ঘুরে দাঁড়াতে পেরেছি।’
একুশে সংবাদ/এস কে

Link copied!