AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পেল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:১৭ পিএম, ২৯ জানুয়ারি, ২০২৪
নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পেল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড

গত ওয়ানডে বিশ্বকাপের সময় থেকেই সমস্যার মধ্যে ছিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। মাঠ এবং মাঠের বাইরে উভয় জায়গাতেই সমস্যায় ছিল তারা। ওডিআই বিশ্বকাপে তাদের পারফরম্যান্স ছিল অতি সাদামাটা। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। এই গ্রুপ পর্বেই ভারতের কাছে বড় ব্যবধানে হারের পরপরেই গোটা শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করেছিল দেশটির সরকার। তারপরেই আসরে নামতে হয়েছিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসিকে। তারা পত্রপাত নিষিদ্ধ ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেটকে। নিষেধাজ্ঞার জেরে অনুর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপও সরানো হয় শ্রীলঙ্কা থেকে। এবার এত মাস পরে সেই নিষেধাজ্ঞার কবল থেকে মুক্ত হল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

রবিবারেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আইসিসির তরফে। ফলে এবার থেকে আগের মতো আইসিসির পূর্ণ সদস্য দেশ হিসেবে যে সব সুযোগ সুবিধা ভোগ করত শ্রীলঙ্কা দল এবং তাদের ক্রিকেট বোর্ড এখন থেকে তারা এইসব সুযোগ সুবিধা ফের ভোগ করতে পারবে। এক সংবাদ বিবৃতি দিয়ে এই বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। উল্লেখ্য শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডে সরকারী হস্তক্ষেপের কারণে আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছিল জয়সূর্যের দেশকে। ফলে সেই দিন থেকেই আইসিসির সবধরনের সুযোগ সুবিধা তুলে দেওয়া হয়।

ঘটনাচক্রে এই কারণেই সরিয়ে নেওয়া হয় ছোটদের বিশ্বকাপ অর্থাৎ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও। ওই বিশ্বকাপ এখন অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। নিষেধাজ্ঞার পর থেকেই শ্রীলঙ্কা ক্রিকেটকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল আইসিসির তরফে। কয়েকদিন আগেই দেশের কোর্টের নির্দেশে শ্রীলঙ্কার সরকারের তরফেও শ্রীলঙ্কা বোর্ডকে বহাল করা হয়। এমন আবহে আইসিসি জানিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটে এখন আর কোনও সমস্যা নেই। ফলে তাদের তরফে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। গত ১০ নভেম্বর শ্রীলঙ্কার সদস্য পদ বাতিল করা হয়েছিল। ২১ নভেম্বর আইসিসির বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয় নিষেধাজ্ঞা থাকলেও আইসিসির টুর্নামেন্ট ও দ্বিপাক্ষিক সিরিজে তারা খেলতে পারবে। উল্লেখ্য গত নভেম্বরে দুর্নীতির অভিযোগ তুলে গোটা ক্রিকেট বোর্ডকেই তখনকার ক্রীড়ামন্ত্রী রানাসিংহে বরখাস্ত করেন। এরপর বোর্ডের নতুন সভাপতি করা হয়েছিল বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুন রনতুঙ্গাকে। যদিও আদালতের আদেশে অন্তর্বর্তীকালিন এই কমিটির কার্যক্রম স্থগিত হয়ে যায়।


একুশে সংবাদ/এস কে

Link copied!