AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পেশাদার ক্রিকেটে ১২ বছর বয়সে অভিষেক!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১০:৪৩ এএম, ৭ জানুয়ারি, ২০২৪
পেশাদার ক্রিকেটে ১২ বছর বয়সে অভিষেক!

দীর্ঘ ২৭ বছর পর বিহারে গড়িয়েছে রঞ্জি ট্রফির ম্যাচ। রাজ্যটির মঈন উল হক স্টেডিয়ামে শুক্রবার শুরু হওয়া ম্যাচটিতে প্রতিদ্বন্দ্বিতা করছে বিহার বনাম মুম্বাই। আর ম্যাচটি দেখতে স্টেডিয়ামের গ্যালারিতে রীতিমতো ঢল নামে সমর্থকদের। 

রঞ্জি ট্রফির সেই ম্যাচেই ঘটে গেছে এক ইতিহাস। পেশাদার ক্রিকেটে অভিষেক হয়েছে মাত্র ১২ বছর ২৮৪ দিন বয়সী বৈভব সূর্যবংশীর। ১৯৮৬ সালের পর সে সর্বকনিষ্ঠ প্রথম শ্রেণির ক্রিকেটার। গত নভেম্বরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষেও খেলেছে বাঁ-হাতি এই ওপেনার।

রেকর্ডটি অবশ্য ভারতীয় ক্রিকেটারের দখলেই আছে। ১৯৪২ সালে মাত্র ১২ বছর ৭৩ দিনে রাজপুতানার হয়ে রঞ্জি ট্রফি খেলেন আলিমউদ্দিন। তার আগে-পরে মিলিয়ে ১৩ বছর পূর্ণ হওয়ার আগে অভিষেক হয়েছে ৮ ক্রিকেটারের।

শনিবার দ্বিতীয় দিন শেষে ১৬২ রান পিছিয়ে আছে বিহার। মুম্বাইয়ের করা ২৫১ রানের জবাবে ৬ উইকেটে ৮৯ রানে দিন শেষ করে তারা। অভিষেক হওয়া বৈভবের ব্যাট থেকে আসে ১৯ রান।

স্বপ্ন পূরণ হওয়ায় বৈভবের বাবা সঞ্জীব বলেন, ‘আমার কাছে জীবনের যেন একটা বৃত্ত সম্পূর্ণ হল। মুম্বাইয়ের ক্রিকেটকে নিয়ে স্বপ্ন দেখা আর এত বছর পর মুম্বাইয়ের বিপক্ষেই আমার ছেলে অভিষেক ঘটাল।’

গত বছরের নভেম্বর বাংলাদেশ, ইংল্যান্ডসহ নিজেদের দুটি অনূর্ধ্ব-১৯ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজন করে ভারত। যেখানে অনূর্ধ্ব-১৯ বি দলের হয়ে খেলে ৬ ম্যাচে ১৭৭ রান করে বৈভব। সর্বোচ্চ ৭৫ রান করে বাংলাদেশের বিপক্ষে। তার ইনিংস দেখে প্রশংসা করেন বাংলাদেশ যুব দলের ব্যাটিং কোচ ওয়াসিম জাফর। 

সঞ্জীব বলেন, ‘ওয়াসিম স্যার বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে ছিলেন। বৈভবের শট নির্বাচন তাকে মুগ্ধ করেছিল। এমনকি ভিভিএস লক্ষ্মণও বলে দেন, বড় মঞ্চে খেলার জন্য বৈভব তৈরি। তবে সামনের কয়েক বছরে ও আর কতটা উন্নতি করতে পারে, সেদিকে লক্ষ্য থাকবে বলেই জানান লক্ষ্মণ। এই মূল্যায়ন আমাদের বাড়তি অনুপ্রেরণা জুগিয়েছে।’


একুশে সংবাদ/এস কে 

Link copied!