AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ক্রিকেটের নিয়মে ৩ পরিবর্তন


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:০১ পিএম, ৪ জানুয়ারি, ২০২৪
ক্রিকেটের নিয়মে ৩ পরিবর্তন

আইসিসির কড়া সিদ্ধান্ত। ক্রিকেটের তিনটি নিয়মে পরিবর্তন আনল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এই সিদ্ধান্তের ফলে এবার থেকে আর নিয়মের ফাঁক গলে অতিরিক্ত সুবিধা পাবে না বোলিং দল।

এছাড়া ডিআরএস প্রযুক্তি এবং কনকাশন পরিবর্তের নিয়মেও বদল আনা হয়েছে। পরিবর্তন এসেছে মাঠে চোট পরীক্ষার সময়ের নিয়মেও। ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট চলাকালীন এই সিদ্ধান্তের কথা জানায় আইসিসি।

আগে কোনো ব্যাটারের বিরুদ্ধে স্টাম্পিংয়ের আবেদন করে রিভিউ নিলে তার সঙ্গে দেখা হত, ব্যাটারের ব্যাটে লেগে বল উইকেটরক্ষকের কাছে গেছে কি না। ফলে একবার সামনে থেকে ও একবার পাশ থেকে রিভিউ দেখতেন তৃতীয় আম্পায়ার। সেটি আর হবে না।

আইসিসি জানিয়েছে, এখন থেকে স্টাম্পিংয়ের আবেদন করলে ব্যাটার স্টাম্প আউট হয়েছেন কি না শুধু সেটাই দেখা হবে। উইকেটরক্ষকের হাতে ক্যাচের আবেদন করলে বোলিং দলকে দ্বিতীয়বারের জন্য রিভিউ নিতে হবে।

অর্থাৎ, এক আবেদনে একাধিক আউটের রিভিউ আর নেয়া যাবে না। এছাড়া কোনো দলের বোলার যদি চোটের কারণে উঠে যান এবং পরিবর্তে অন্য বোলার নামেন তখন তার বল করার নিয়মেও বদল হয়েছে।

পরিবর্ত বোলার তখনই বল করতে পারবেন, যদি আগের বোলার বল করার সময় চোট পান। যদি অন্য কোনো সময় তিনি চোট পান তাহলে পরিবর্ত হিসেবে বোলার নামলেও তিনি বল করতে পারবেন না।

আগে মাঠে চোট পেলে পরীক্ষার কোনো নির্দিষ্ট সময় ছিল না। কিন্তু এখন থেকে মাঠে চোট পেলে ৪ মিনিটের বেশি সময় নিতে পারবেন না চিকিৎসকেরা। এর মাঝেই তাদের সিদ্ধান্ত নিতে হবে।

মাঠে যেন অতিরিক্ত সময় নষ্ট না হয় তার জন্যই এই নিয়মে বদল করেছে আইসিসি। অবশ্য গত ১২ ডিসেম্বর থেকেই নতুন নিয়ম কার্যকরী হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

 একুশে সংবাদ/এস কে

Link copied!