AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অস্ট্রেলিয়ার ষষ্ঠ বিশ্বকাপ না ভারতের তৃতীয়?


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:১৪ এএম, ১৯ নভেম্বর, ২০২৩
অস্ট্রেলিয়ার ষষ্ঠ বিশ্বকাপ না ভারতের তৃতীয়?

১৯৮৩ ও ২০১১ সালের পর নিজেদের ইতিহাসে তৃতীয় ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে আজ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল খেলতে নামছেন ভারতের খেলোয়াড়েরা। অস্ট্রেলিয়া খেলবে তাদের ইতিহাসে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের জন্য। সব মিলিয়ে রোমাঞ্চকর এক ফাইনালের অপেক্ষায় আছে ক্রিকেট–বিশ্ব। লড়াই শুরু হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ দুপুর আড়াইটায়।

অস্ট্রেলিয়া সর্বাধিকবারের বিশ্ব চ্যাম্পিয়ন। পাঁচবার বিশ্বকাপের শিরোপা জয় করেছে তারা। অন্যদিকে ভারতের বিশ্বকাপ ট্রফির সংখ্যা দুই। দারুণ পারফরম করে ভারত তৃতীয় শিরোপা জয়ের অপেক্ষায়। পারফরম্যান্সের বিচারে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলার কোনো যুক্তি নেই।

ভারত টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল। গ্রুপ পর্বের ৯ ম্যাচের পর সেমিফাইনালও জিতেছে। অস্ট্রেলিয়া অবশ্য অপরাজিত থাকার সুযোগটা প্রথম ম্যাচেই হারিয়েছিল। এই ভারতের কাছেই হেরেছিল তারা। পরের ম্যাচেও এই হারের ধাক্কা সামলে উঠতে পারেনি দলটি। তবে দ্বিতীয় ম্যাচের পর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

তৃতীয় ম্যাচে সেই যে জয়ের দেখা পেয়েছিল তারপর জয়ের ট্রাকেই রয়েছে অজিরা। একের পর এক সাত ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করে প্যাট কামিন্সের দল। এখানে শেষ নয়, গ্রুপ পর্বে দ্বিতীয় ম্যাচে যে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল সেমিফাইনালে সেই প্রোটিয়াদের হারিয়ে তারা ফাইনাল নিশ্চিত করেছে। নিয়েছে প্রতিশোধ।

এখন অস্ট্রেলিয়ার আর একটা প্রতিশোধ বাকি। আজকের ফাইনালের প্রতিপক্ষ ভারতের কাছে হেরে শুরু হয়েছিল তাদের বিশ্বকাপ পুনরুদ্ধারের মিশন। ফলে প্রোটিয়াদের হারিয়ে যেমন তাদের দেনা পাওনা মিটিয়ে দিয়েছে আজও একই লক্ষ্য অস্ট্রেলিয়ার। এই প্রতিশোধ মিশনের সফলতা ও ব্যর্থতার ওপর নির্ভর করছে অস্ট্রেলিয়ার শিরোপা সংখ্যা বেড়ে ছয় হবে, না ভারতের তিন হবে।

একুশে সংবাদ/এসআর

Link copied!