AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বকাপ থেকে বিপুল অর্থ প্রাইজমানি পাচ্ছে বাংলাদেশ


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৩:৩২ পিএম, ১২ নভেম্বর, ২০২৩
বিশ্বকাপ থেকে বিপুল অর্থ প্রাইজমানি পাচ্ছে বাংলাদেশ

আগের তিন বিশ্বকাপে তিনটি করে জয় পেলেও এবার টাইগাররা মাত্র দুটিতে জয় পেয়েছে বাংলাদেশ।সেমিফাইনালে খেলার আশা নিয়ে গেলেও ধারাবাহিক ব্যর্থতায় লাল-সবুজরা বিদায় নিয়েছে টেবিলের আট নম্বরে থেকে।    

হতাশার পারফরম্যান্সের পরও বড় অঙ্কের অর্থ আয় করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের প্রাইজমানি থেকে সাকিব আল হাসানের দল এবার দেড় কোটিরও বেশি টাকা পাচ্ছে।

চলমান বিশ্বকাপ আসরের জন্য মোট ১০ মিলিয়ন ডলার বা প্রায় ১১০ কোটি টাকা প্রাইজমানি বরাদ্দ রেখেছে আইসিসি। সেমিফাইনালের আগেই বিদায় নেয়া প্রতিটি দল পাবে এক লাখ ডলার বা প্রায় এক কোটি ১০ লাখ টাকা। এছাড়া রাউন্ড রবিন লিগে প্রতিটি ম্যাচ জয়ের জন্য একটি দল ৪০ হাজার ডলার করে পেয়েছে।

বাংলাদেশ এবারের আসরে ৯টির মধ্যে দুটি ম্যাচ জিতেছে। এছাড়া প্রথম রাউন্ডে খেলার জন্য বরাদ্দ মিলিয়ে তাদের প্রাপ্ত অর্থ দাঁড়িয়েছে এক লাখ ৮০ হাজার ডলার বা প্রায় দুই কোটি টাকা। এটি চলতি আসরে কোনো দলের সর্বনিম্ন প্রাপ্ত অর্থ।

এখন পর্যন্ত বাংলাদেশসহ তিনটি দল দুই ম্যাচ করে জিতেছে। শ্রীলঙ্কা সবার আগে বিশ্বকাপ শেষে দেশে ফিরলেও, আরেক দল নেদারল্যান্ডস আজ (রোববার) মুখোমুখি হয়েছে ভারতের।
সেমিফাইনাল এবং ফাইনালের প্রাইজমানির হিসাবে নজর রাখলে দেখা যায়– বিশ্বকাপজয়ী দল ৪০ লাখ ডলার (প্রায় ৪৪ কোটি টাকা) পুরস্কার পাবে এবং রানার্সআপ দলের পকেটে ঢুকবে ২০ লাখ ডলার (প্রায় ২২ কোটি টাকা)। সেমিফাইনালে পরাজিত দু’দলই সমান অঙ্কের টাকা পাবে।

এক্ষেত্রে দুই দলকে দেওয়া হবে আট লাখ ডলার (প্রায় ৮ কোটি ৭৮ লাখ টাকা) করে। এরই মধ্যে সেমিফাইনালে পা রেখেছে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এছাড়া চারটি করে জয় নিয়ে পাকিস্তান ও আফগানিস্তান এবং তিন জয় নিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে।

বিশ্বক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই আসরে এবার ১০টি দল অংশগ্রহণ করেছে। সবমিলিয়ে ৪৮টি ম্যাচ হচ্ছে ভারতের ১০টি ভেন্যুতে। তার মধ্যে আজ চলছে ৪৫তম ম্যাচ। প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে টেবিলের প্রথম ও চতুর্থ দল।

আগামী ১৫ নভেম্বর বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলবে ভারত ও নিউজিল্যান্ড। গত আসরেও সেমিফাইনালে একে অপরের বিপক্ষে খেলেছিল। সেবার ভারতকে ১৮ রানে হারিয়ে ফাইনালে ওঠে নিউজিল্যান্ড।

আরেক সেমিফাইনালে পরদিন (১৬ নভেম্বর) কলকাতায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের সেমিফাইনালে এই দুই দল সবশেষ লড়েছিল ২০০৭ বিশ্বকাপে। সেবার প্রোটিয়াদের ৭ উইকেটে হারিয়ে ফাইনাল খেলেছিল অজিরা।

বিশ্বকাপের দুই সেমিফাইনালই হবে দিবা-রাত্রির সূচিতে। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচগুলো। লিগ পর্বের কোন ম্যাচে রিজার্ভ-ডে না থাকলেও সেমিফাইনালের জন্য এই সুবিধা রাখা হয়েছে। বৃষ্টি বা অন্য কোন কারণে ম্যাচ পণ্ড হওয়ার শঙ্কা থাকলে তা নেয়া হবে রিজার্ভ ডে-তে। 

একুশে সংবাদ/এস কে 

Link copied!