AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সর্বকালের সর্বনিম্ন গড় ইংল্যান্ড অধিনায়ক বাটলারের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৪২ পিএম, ১০ নভেম্বর, ২০২৩
সর্বকালের সর্বনিম্ন গড় ইংল্যান্ড অধিনায়ক বাটলারের

সাদা বলের ক্রিকেটে এই মুহূর্তে অন্যতম বিধ্বংসী ব্যাটার ইংল্যান্ডের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক জোস বাটলার। তাঁর নেতৃত্বেই গত বছর টি-২০ বিশ্বকাপের শিরোপাও জিতে নিয়েছিল ইংল্যান্ড দল। 

তবে চলতি ওডিআই বিশ্বকাপে একেবারে ভালো ফর্মে নেই তারা। ইতিমধ্যেই তারা ছিটকে গিয়েছে সেমিফাইনালের দৌড় থেকে। এই মুহূর্তে তারা লড়াই করছে সম্মান বাঁচাতে। পাশাপাশি তাদের লড়াই রয়েছে ২০২৫ সালে পাকিস্তানে হতে চলা চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনকে ঘিরে।

ওডিআই বিশ্বকাপে এই মুহূর্তে তারা খেলে ফেলেছে আটটি ম্যাচ। যার মধ্যে মাত্র দুটিতে জয় পেয়েছে তারা। একটি জয় এসেছে বাংলাদেশের বিরুদ্ধে,অপরটি এসেছে নেদারল্যান্ডস দলের বিরুদ্ধে।দলের এই খারাপ পারফরম্যান্সের জন্য অনেকটাই দায়ী অধিনায়ক জোস বাটলারের ব্যাটিং ফর্ম ও। চলতি বিশ্বকাপে একেবারেই নিশ্চুপ থেকেছে জোস বাটলারের ব্যাট। আর তারপরেই ভারতের মাটিতে ওয়ানডে ক্রিকেটে সবথেকে খারাপ গড়ে ব্যাটিংয়ের লজ্জার নজির গড়ে ফেলেছেন তিনি।

ভারতের ২২ গজে অন্ততপক্ষে ১৫ টি ইনিংস খেলা ব্যাটারদের মধ্যে সবথেকে খারাপ গড় রয়েছে জোস বাটলারের। এখনও পর্যন্ত ১৫টি ইনিংস খেলেছেন তিনি। করেছেন ১৯৪ রান। গড় মাত্র ১২.৯৩। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন জিম্বাবোয়ের গাই হুইটাল। তিনি ১৭ ইনিংস খেলে করেছিলেন ২৩০ রান। গড় ১৩.৫২। তৃতীয় স্থানে রয়েছেন ভারতের এই মুহূর্তে প্রধান নির্বাচক অজিত আগরকর। ১৫ ম্যাচে তিনি করেছেন ১৮৮ রান। তাঁর গড় ১৫.৬৬। তালিকায় এরপরে রয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। তিনি ২০ ম্যাচে ২০.১৬ গড়ে করেছেন ৩৬৩ রান। এরপরে রয়েছেন ক‌্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়েন ব্রাভো। ১৫ ম্যাচে ২৩.৫০ গড়ে করেছেন ৩২৯ রান।

প্রসঙ্গত চলতি বিশ্বকাপে একেবারেই ফর্মে নেই বাটলার। প্রথম ম্যাচে তিনি ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ৪৩ রান। এরপর আর কোনও ম্যাচেই তিনি ২৫ রানের বেশিও করতে পারেননি তিনি। এই মুহূর্তে বিশ্বকাপে তিনি ৪৩, ২০, ৯, ১৫, ৮, ১০, ১ এবং ৫ রান করেছেন। শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে তিনি ১১ বল খেলে করেছেন মাত্র ৫ রান। অর্থাৎ আট ম্যাচে করেছেন মাত্র ১১১ রান। স্ট্রাইক রেট মাত্র ৮৯.৫১। ওডিআই বিশ্বকাপের ইতিহাসে অধিনায়কদের মধ্যে সর্বনিম্ন স্ট্রাইক রেটের লজ্জার নজিরের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন জোস বাটলার।
 

একুশে সংবাদ/এস কে  

Link copied!