ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

একুয়েডরের বিশ্বকাপ খেলতে আর ‘বাধা’ নেই


Ekushey Sangbad
স্পোটর্স ডেস্ক
০৫:৪৬ এএম, ১১ জুন, ২০২২
একুয়েডরের বিশ্বকাপ খেলতে আর ‘বাধা’ নেই

বেশ জটিল সমিকরণে পড়ে গিয়েছিল একুয়েডর। কাতার বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেও শঙ্কায় ছিল খেলা নিয়ে। তাদের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ জালিয়াতির অভিযোগ এনেছিল চিলি। সেটি সত্য প্রমাণ হলে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে হতো। তবে তদন্তের পর চিলির অভিযোগ খারিজ করে দিয়েছে ফিফা, ফলে কাতার বিশ্বকাপে থাকছে একুয়েডর।

শুক্রবার  এক বৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। চিলিয়ান ফুটবল ফেডারেশন গত মাসে দাবি করে, একুয়েডর ডিফেন্ডার বায়রন কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়। কিন্তু একুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে একুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার।

একুয়েডরের ক্লাব বার্সেলোনা এসসির ডিফেন্ডার কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন বলে দাবি করে চিলি। তাদের ওই অভিযোগের প্রেক্ষিতে গত মাসে তদন্ত শুরুর কথা জানায় ফিফা। তবে সংশ্লিষ্ট সকল পক্ষের দাখিল করা তথ্য উপাত্ত বিশ্লেষণের পর একুয়েডর ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্ত বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে সংস্থাটি।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফিফা আপিল কমিটির কাছে অবশ্য পুনরায় আবেদন করার সুযোগ আছে চিলির সামনে।


দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সাবেক তিন বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে একুয়েডরও সরাসরি কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে। পঞ্চম স্থানে থাকা পেরু আগামী সপ্তাহে আন্তঃমহাদেশীয় প্লে-অফ ম্যাচ খেলবে।

বিশ্বকাপ বাছাইয়ে ২৬ পয়েন্ট পেয়েছে একুয়েডর। কাস্তিয়োর খেলা ৮ ম্যাচ থেকে তারা পেয়েছে ১৪ পয়েন্ট। এই পয়েন্টগুলো হারালে কাতার বিশ্বকাপে খেলা হতো না দলটির।ফিফার সিদ্ধান্ত জানার পর একুয়েডর ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ফ্রান্সিসকো এগাস টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করেন।

একুশে সংবাদ/এস এস