ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ম্যাথিউস-চান্দিমালের জোড়া সেঞ্চুরিতে বিপদে বাংলাদেশ


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৪:৩০ পিএম, ২৬ মে, ২০২২
ম্যাথিউস-চান্দিমালের জোড়া সেঞ্চুরিতে বিপদে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্ট ড্রয়ের পর মিরপুর টেস্টে বিপদে পড়েছে বাংলাদেশ। বোলারদের ব্যর্থতায় ম্যাথিউস-চান্দিমালের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশে রান টপকে ১৪১ রানের লিড নিয়েছে লঙ্কানরা। বাংলাদেশের প্রথম ইংনিংসে করা ৩৬৫ রানের জবাবে শ্রীলঙ্কার সংগ্রহ ৫০৬ রান।

ফলে শ্রীলঙ্কার চেয়ে ১৪১ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের তৃতীয় সেশনে নিজেদের প্রথম ইনিংসের ব্যাটিং শুরু করেছে বাংলাদেশ। ফলে মিরপুর টেস্ট বাঁচাতে বাংলাদেশকে শ্রীলঙ্কার টপকে লিড নিতে হবে।

অথবা আজ ও আগামীকাল পুরা দিনে ব্যাটিং করতে হবে। আগের দিন শেষে  ৫ উইকেটে ২৮২ রান নিয়ে বৃহস্পতিবার চতুর্থ দিনের ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথিউস ৫৮ ও দিনেশ চান্দিমাল ১০ রান নিয়ে ব্যাটিং নেমে সকাল থেকে সতর্কতার সাথে এগিয়ে যায়। 

লাঞ্চের আগেই তাদের জুটিতে আসে ১০৩ রান। লাঞ্চের পর ব্যাটিংয়ে নেমে ফের দারুণ শুরু করে। দু-জনেই তুলে নেন জোড়া সেঞ্চুরি। ম্যাথিউস ২২৭ বলে তার টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি পূর্ণ করেন। অপরদিকে  চান্দিমাল তার ৬৬ তম টেস্টে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি।

অবশেষে তাদের ১৯৯ রানের জুটি ভাঙেন এবাদত হোসেন। দলীয় ৪৬৫ রানের মাথায় এবাদতের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন চান্দিমাল। সাজঘরে ফেরার আগে তিনি ২১৯ বলে ১১টি বাউন্ডারি ও এক ছক্কায় ১২৪ রান করেন। এরপর শ্রীলঙ্কার অন্য ব্যাটাররা সুবিধা করতে পারেনি। তবে উইকেটের অন্যপ্রান্তে থাকা ম্যাথিউস ছিলেন নির্ভার।

সতীর্থরা সুবিধা করতে না পারলেও অ্যাঞ্জেলো ম্যাথিউস ১৪৫ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ৩৪২ বলে ১২টি বাউন্ডারি ও দুটি ছক্কায় এ রান করেন তিনি।


মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের রান পাহাড় টপকে লিড নিয়েছে শ্রীলঙ্কা। বাংলাদেশের প্রথম  ইনিংসে করা ৩৬৫ রানের জবাবে চতুর্থ দিন লাঞ্চ বিরতিতে শ্রীলঙ্কার সংগ্রহ ৫  উইকেটে ৩৬৯ রান। ফলে বৃহস্পতিবার চতুর্থ দিন লাঞ্চ বিরতির আগেই ৪ রান লিড নিয়েছে তারা। বল হাতে বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান দীর্ঘ চার বছর পর টেস্টে পঞ্চম উইকেট তুলে নেন। এছাড়া এবাদত হোসেন নেন চার উইকেট।


এর আগে মুশফিকুর রহিম ও লিটন দাসের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশ ৩৬৫ রানে গুটিয়ে যায়। এর আগে মুশফিকুর রহিম আর লিটন দাসের সেঞ্চুরির পরও বাকিদের ব্যাটিং ব্যর্থতায় ৪০০ ছুঁতে পারেনি বাংলাদেশ।

একুশে সংবাদ/এসএস