ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২, ১৬ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

চিলির পরাজয়ে নিশ্চিত বিশ্বকাপে আর্জেন্টিনার পদার্পন


Ekushey Sangbad
স্পোটর্স ডেস্ক
১০:২১ এএম, ১৭ নভেম্বর, ২০২১
চিলির পরাজয়ে নিশ্চিত বিশ্বকাপে আর্জেন্টিনার পদার্পন

বুধবার (১৭ নভেম্বর) কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে  ২-০ গোলে বিজয় ছিনিয়ে নিয়েছে ইকুয়েডর। এতে চিলি হারায় সহজেই লাতিন অঞ্চলের দ্বিতীয় দল হিসেবে আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে।

এদিন বিশ্বকাপ বাছাইয়ের প্রথম খেলায় চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচ গোলশূন্য ড্র হয়। নির্ধারিত ৯০ মিনিট পেরিয়ে অতিরিক্ত ৫ মিনিট পেলেও কোনো দলই গোল করতে পারেনি। এ ম্যাচের ঘণ্টাখানেক পরে শুরু হয় চিলি-ইকুয়েডরের ম্যাচ। যেখানে চিলিকে ২-০ গোলে হারায় ইকুয়েডর।
 

প্রথম ম্যাচে কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা ব্রাজিলের কাছে হেরে যাওয়ায় তাকিয়ে থাকতে হয়েছিল চিলি-ইকুয়েডরের ম্যাচে। এরপর চিলির পরাজয়ে লাতিন অঞ্চলের দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত হয় আর্জেন্টিনার।
 
এর আগে প্রথম দল হিসেবে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ব্রাজিল। লাতিন অঞ্চলের বাছাইয়ে ১৩ ম্যাচ শেষে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলে সবার উপরে ব্রাজিল। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আর্জেন্টিনা।
 
অন্যদিকে ইকুয়েডর ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে। সমান ১৭ পয়েন্ট করে রয়েছে কলম্বিয়া ও পেরুর। আর ইকুয়েডরের কাছে চিলি হেরে যাওয়ায় ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে অবস্থান করছে। তাদের সামনেও রয়েছে বিশ্বকাপের টিকিট পাওয়ার সুযোগ।

কাতার বিশ্বকাপের জন্য চলতি বাছাইপর্বে লাতিন অঞ্চল থেকে সরাসরি টিকিট পাবে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল। টেবিলের পাঁচ নম্বরে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ। সব দলই পাবে সমান ১৮টি করে ম্যাচ।
 
এদিকে ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচটি শেষ হয় গোলশূন্য ড্র দিয়ে। ব্রাজিল যেমন সুযোগ হাতছাড়া করেছে তেমনি মেসি বাহিনীও সুযোগ নষ্ট করেছে বেশ কয়েকবার। ম্যাচের ১৩তম মিনিটেই জালের দেখা পেয়ে যেত ব্রাজিল, যদি ভিনিসিয়াস জুনিয়র বলটা একটু বেশি বাড়িয়ে না দিতেন।
 
কাউন্টার অ্যাটাক থেকে অনেকটা ফাঁকায় বল পেয়েছিলেন তিনি। এভাবে আক্রমণ-পাল্টা আক্রমণে বাড়ে ম্যাচের বয়স। প্রথমার্ধের বিরতির ঠিক আগে আর্জেন্টিনার সামনে সুযোগ এসেছিল বল জালে পাঠানোর। তবে অ্যালিসন বেকারের দৃঢ়তায় সে চেষ্টা ব্যর্থ হয় আলবিসেলেস্তে শিবিরের।
 
এ ম্যাচে আর্জেন্টিনা লিওনেল মেসিকে শুরুর একাদশে রেখে মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের। কনমেবল অঞ্চলের কাতার বিশ্বকাপ বাছাইয়ের এ ম্যাচটি আর্জেন্টিনার এস্তাদিও সান হুয়ান স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়।

একুশে সংবাদ/স/তাশা