ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সাঁতারে চীনা মেয়েদের বিশ্বরেকর্ড 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:২৪ এএম, ২৯ জুলাই, ২০২১
সাঁতারে চীনা মেয়েদের বিশ্বরেকর্ড 

টোকিও অলিম্পিকে মেয়েদের ৪২০০ মিটার ফ্রি-স্টাইল রিলেতে সোনা জিতেছে চীন। সেই সাথে সাঁতারে বিশ্বরেকর্ডে  স্বর্নাক্ষরে নিজ দেশের নাম এঁটে দিল দেশটি।

চীনের সাঁতারু ঝাং ইয়ফেই, ইয়াং জানঝুয়ান, ট্যাং মুহান, এবং লি বিংজি প্রথম অলিম্পিকেই স্বর্ণপদক জয় করেছেন বিশ্বরেকর্ড গড়েই।

বৃহস্পতিবার (২৯ জুলাই) টোকিও অলিম্পিকে মেয়েদের ৪*২০০ মিটার ফ্রি-স্টাইলে বিশ্বরেকর্ড ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ডে সাঁতার শেষ করেছে চীনের দলটি।

এর আগের বিশ্বরেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার দখলে। ফিনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৭ মিনিট ৪১.৫০ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল তারা। তবে এদিন দাপট দেখিয়েই জিতেছে চীন। আগের বিশ্বরেকর্ডকে ছাড়িয়ে যাওয়ার দিনে চীনের কাছে পরাস্ত হয়েছে যুক্তরাষ্ট্র আর অস্ট্রেলিয়া।

যুক্তরাষ্ট্রের ঘরে গেছে রৌপ্য-পদক। ৭ মিনিট ৪০.৭৩ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় স্থানে ছিল যুক্তরাষ্ট্র। আর ৭ মিনিট ৪১.২৯ সেকেন্ডে ফ্রি-স্টাইলে ব্রোঞ্জ জিতেছে অস্ট্রেলিয়া।

এর আগে নারীদের ২০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে নতুন রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতেছেন অস্ট্রেলিয়ার সুইমার আরিয়ার্ন টিটমাস। সেরা হতে এই সাঁতারু সময় নিয়েছেন ১ মিনিট ৫৩ দশমিক পাঁচ শূন্য সেকেন্ড।

এছাড়া নারীদের ১৫০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে স্বর্ণপদক পেয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যাথেলিন লেডেকি। এই ইভেন্টে লেডকি সময় নিয়েছেন ১৫ মিনিট ৩৭ দশমিক তিন চার সেকেন্ড। যেখানে রৌপ্য পদক জিতেছেন যুক্তরাষ্ট্রের আরেক সাঁতারু এরিকা। আর ব্রোঞ্জপদক জিতেছেন জার্মানির সারাহ কোলার।

আগামী রোববার (১ আগস্ট) পুরুষদের ৪০০ মিটারে নামবেন মোহাম্মদ জহির রায়হান। এর আগে শুক্রবার (৩০ জুলাই) ৫০ মিটারের ফ্রিস্টাইল সাঁতারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন যথাক্রমে জুনায়না আহমেদ এবং আরিফুল ইসলাম। 

একুশে সংবাদ