AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জান্নাতে যাওয়ার সহজ ২ আমল


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১০:৪২ এএম, ৩ অক্টোবর, ২০২৩
জান্নাতে যাওয়ার সহজ ২ আমল

হজরত আবদুল্লাহ ইবনু আমর রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কোন মুসলিম ব্যক্তি দুইটি আমল নিয়মিত অভ্যাসে পরিণত করলে সে নিশ্চিত জান্নাতে প্রবেশ করবে। জেনে রাখ! এই অভ্যাস আয়ত্ত করা সহজ। তবে অনেক অল্প সংখ্যক মানুষই এই আমল করে থাকে।

 

আমল দুটি হলো-

 

১. প্রতি ওয়াক্তের (ফরজ) নামাজের পর ৩৩ বার ‘সুবহানাল্লাহ’, ৩৩ বার ‘আলহামদুলিল্লাহ’ এবং ৩৪ বার আল্লাহু আকবার’ বলবে ।

 

আবদুল্লাহ রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে আমি নামাজের পর নিজের হাতে গণনা করতে দেখেছি। তারপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, (পাঁচ ওয়াক্তে) মুখের উচ্চারণে একশত পঞ্চাশ বার এবং মীযানে (দাড়িপাল্লায়) দেড় হাজার হবে।

 

২, আর (ঘুমাতে) বিছানায় যাওয়ার সময় তুমি ‘সুবহানাল্লাহ, আল্লাহু আকবার ও আলহামদু লিল্লাহ’ ১০০ বার বলবে, তাহলে তা মীযানে এক হাজারে রূপান্তর হবে। তোমাদের মাঝে কে এক দিন ও এক রাতে দুই হাজার পাঁচশত গুনাহে লিপ্ত হয়? (অর্থাৎ এতগুলো পাপও ক্ষমাযোগ্য হবে)।

 

সাহাবিরা বলেন, এমন কোনো ব্যক্তি কি পাওয়া যাবে যে এমন একটি ইবাদত করবে না!

 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমাদের কেউ নামাজরত থাকাকালে তার কাছে শয়তান এসে বলতে থাকে, এটা মনে কর ওটা মনে কর। ফলে সেই নামাজি (শয়তানের ধোকাবাজির মাঝেই রত থাকা অবস্থায়) নামাজ শেষ করে। আর এই তাসবিহ আমল করার সুযোগ সে পায় না। এরপর তোমাদের কেউ শোয়ার জন্য বিছানায় যাওয়ার সময় শয়তান তার কাছে এসে তাকে ঘুম পাড়ায় এবং সে তাসবিহ না পাঠ করেই ঘুমিয়ে পড়ে। (ইবনু মাজাহ, হাদিস, ৯২৬)।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!