ঢাকা শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

মালদ্বীপে নিরাপদ অভিবাসন ও শ্রমিকদের মজুরি নির্ধারণের দাবি


Ekushey Sangbad
মালদ্বীপ প্রতিনিধি
০৩:৪৯ পিএম, ১৪ জানুয়ারি, ২০২৩
মালদ্বীপে নিরাপদ অভিবাসন ও শ্রমিকদের মজুরি নির্ধারণের দাবি

গত ১১ই জানুয়ারি মালদ্বীপের সংসদ অধিবেশনে টক অফ দ্যা পয়েন্টে অভিবাসী শ্রমিকদের নিরাপদ অভিবাসন ও ন্যূনতম মজুরি নির্ধারণ করার দাবি জানিয়েছেন মানবাধিকার সংগঠন মিশন ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স মালদ্বীপ ও ট্রান্সপারেন্সি মালদ্বীপ।

 

তারা বলছেন, মালদ্বীপের উন্নয়নের বিপরীতে অর্থনীতির নানা মারপ্যাঁচে অভিবাসী শ্রমিক–কর্মচারীদের প্রকৃত আয় কমে গেছে। বর্তমানে অভিবাসীদের জীবন মান কমতে কমতে বাসস্থান, পুষ্টিহীনতা, খাদ্যনিরাপত্তাহীনতার স্তরে পৌঁছে গেছে।

 

স্থানীয় গণমাধ্যমের এক প্রতিবেদন প্রকাশের  তথ্যসূত্রে, গত ৯ই জানুয়ারি ভোর সাড়ে ৫টায় রাজধানী মালে সিটির বাঙালি মার্কেট নামে খ্যাত নীলন ফিহারা/পুরাতন মার্কেটে বড় অগ্নিকাণ্ডের ঘটনার পরপরই মিশন ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স মালদ্বীপ এবং ট্রান্সপারেন্সি মালদ্বীপের জারি করা এক যৌথ বিবৃতি দেয়।

 

বিবৃতিতে তারা উল্লেখ করেন, মালদ্বীপে অভিবাসী শ্রমিকদের থাকার জন্য নির্মিত বাসস্থান এবং তাদের অন্যান্য সুবিধাগুলো মানবাধিকার মানসম্মত নয়। অভিবাসী শ্রমিকদের বসবাসের জন্য নির্মিত স্থানগুলিতে প্রয়োজনীয় নিরাপত্তাহীনতায় ভুগছে এবং প্রয়োজনীয় বিধি প্রয়োগে মালদ্বীপের ছোট বড় অনেক কোম্পানিই অভিবাসী শ্রমিকদের বাসস্থানের জন্য ও খাবারের জন্য দেওয়া মজুরি সম্পুর্ন ভাবে মানবাধিকার লঙ্ঘন করছেন এবং এই ধরনের প্রতিটি ঘটনায় অভিবাসী শ্রমিকদের অতিরিক্ত চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে।

 

বিবৃতিতে মানবাধিকার সংগঠনের নেতারা বলেন, অভিবাসী শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণসহ অবাধ ট্রেড ইউনিয়নচর্চার সুযোগ, শ্রম আইন ও বিধিমালার শ্রমিক নিপীড়নের ধারাগুলোর সংশোধন, কর্মক্ষেত্রে পঙ্গুত্ব বা জীবনহানিতে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, বাজারদরের সঙ্গে সঙ্গতিপূর্ণ মজুরি, আপৎকালীন মহার্ঘ্য ভাতা এবং শ্রমিকদের জন্য বিশ্বমানের বাসস্থানের ব্যবস্থা নিশ্চিত করার জন্য আহ্বান জানিয়েছেন মালদ্বীপের অর্থ -মন্ত্রণালয়কে।

 

এছাড়াও উল্লেখ করেন, শ্রমিকদের নির্ধারিত ন্যূনতম মজুরি সহ অভিবাসী আইনের মানগুলি পূরণে ব্যর্থ হলে এনফোর্সমেন্ট এজেন্সিগুলোকে যথাযথ ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান তারা।

 

এছাড়াও, অভিবাসী শ্রমিকদের সম্মানজনক জীবনযাপনের ব্যবস্থা করতে কার্যনির্বাহী পরিবেশ সুরক্ষা বিল, যা বর্তমানে মালদ্বীপের প্রতিনিধি পরিষদে রয়েছে, যত দ্রুত সম্ভব তার গেজেট পাস করার আহ্বান জানান। এবং কর্মক্ষেত্রে বিপদ হলে কিনবা মৃত্যুবরণ করলে শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য যত দ্রুত সম্ভব হয় এর একটি ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন তারা।

 

একুশে সংবাদ/ও.ফা.প্রতি/এসএপি