ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

যুক্তরাষ্ট্রে বাংলাদেশিসহ ১৫ বিদেশি শিক্ষার্থী গ্রেফতার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ২২, ২০২০, ১২:৩৫ পিএম
যুক্তরাষ্ট্রে বাংলাদেশিসহ ১৫ বিদেশি শিক্ষার্থী গ্রেফতার

স্টুডেন্ট ওয়ার্ক ভিসা দিয়ে ‘প্রতারণা’ করে যুক্তরাষ্ট্রে বসবাসের অভিযোগে এক বাংলাদেশিসহ মোট ১৫ বিদেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই)।

আইসিই-এর কর্মকর্তারা জানিয়েছেন, অভিযুক্ত শিক্ষার্থীরা যেসব কোম্পানির হয়ে কর্মরত থাকার দাবি করেছিলেন তা আর বহাল নেই। এমন অভিবাসীদের সন্ধানে জানুয়ারি থেকে তদন্ত শুরু হয়, যার নাম দেয়া হয়েছে অপারেশন অপটিক্যাল ইল্যুশন।

আইসিই ডিরেক্টর টনি ফ্যাম অন্যদের হুঁশিয়ার করে বলেছেন, ‘আজকে যে গ্রেপ্তারের বিষয়টি আমরা সামনে আনলাম, এটি সবে শুরু হল। অভিবাসী যেকোনো শিক্ষার্থী তাদের শর্ত মানতে ব্যর্থ হলে অথবা লঙ্ঘন করলে গ্রেপ্তার হবেন এবং যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হবে।’

বুধবারের গ্রেপ্তারের পর কর্মকর্তারা জানিয়েছেন, তারা ১ হাজার ১০০ বিদেশি শিক্ষার্থীকে শনাক্ত করেছেন, যারা নিয়ম ‘মানছেন না’।

এনবিসি নিউজ জানিয়েছে, গ্রেপ্তার হওয়া শিক্ষার্থীদের মধ্যে ১১ জন ভারতীয়, দুই জন লিবিয়ান। বাকি দুজনের বাড়ি সেনেগাল এবং বাংলাদেশে।

ট্রাম্প প্রশাসন গত কয়েক বছর ধরে বলে আসছে, তারা বিদেশি কর্মজীবীদের সংখ্যা কমিয়ে আনতে চায়, যাতে তাদের স্বদেশিরা বেশি বেশি কাজের সুযোগ পান।

আইসিই কর্মকর্তারা এদিনও সে কথা জানিয়েছেন, ‘অবৈধ বিদেশি কর্মীরা চলে গেলে মার্কিন নাগরিকদের কাজের সুযোগ বাড়বে। এটাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।’

একুশে সংবাদ/দে.রু/এআরএম