AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
এনবিআর

৩ বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৮ কোটি টাকা কর আদায়


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৫১ পিএম, ২৪ মে, ২০২৪
৩ বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৮ কোটি টাকা কর আদায়

দেশের তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এফডিআর ভেঙে এক দিনে প্রায় ১৪৮ কো টি টাকা পাওনা কর আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে নর্থসাউথ ইউনিভার্সিটি থেকে ১২৫ কোটি টাকা, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি থেকে প্রায় ১৩ ও সাউথইস্ট ইউনিভার্সিটি থেকে আদায় করা হয়েছে প্রায় ১০ কোটি টাকা। এনবিআরের একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র বলছে, বৃহস্পতিবার (২৩ মে) কর-১১ অঞ্চল তিনটি বিশ্ববিদ্যালয়ে আয়কর আদায়ে উদ্যোগ নেয়। এরপর কর কর্মকর্তারা প্রথমে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের বসুন্ধরা শাখায় যান। এই শাখায় নর্থসাউথ ইউনিভার্সিটির ব্যাংক হিসাব পরিচালনা করা হয়। এই শাখায় থাকা এফডিআর ভেঙে কর হিসাবে ১২৫ কোটি ৬৯ লাখ ৪৩ হাজার ২৭০ টাকার পে-অর্ডার নেওয়া হয়। এনবিআরের ইতিহাসে এটিই প্রথম সরাসরি এফডিআর ভেঙে কোনো বিশ্ববিদ্যালয় থেকে পাওনা টাকা আদায় করা হয়েছে।

এছাড়া ওই ব্যাংকের একই শাখা থেকে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির বকেয়া করের আট  কোটি ৭৮ লাখ ১৬ হাজার ৬৬ টাকার পে-অর্ডার
নেওয়া হয়। একই বিশ্ববিদ্যালয়ের বকেয়া করের চার কোটি ৩২ লাখ ৪৯ হাজার ৫৫৫ টাকা ঢাকাব্যাংক, বারিধারা শাখা থেকে নেওয়া হয়েছে। আর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বকেয়া করের প্রায় ১০ কোটি টাকা ব্যাংক এশিয়া মেরুল বাড্ডা শাখা থেকে পে-অর্ডার নেওয়া হয়েছে।

কর অঞ্চল-১১-এর হিসাব অনুযায়ী, আয়কর বাবদ নর্থ সাউথ ইউনিভার্সিটির বকেয়ার পরিমাণ ১৮০ কোটি ৫১ লাখ টাকা। এছাড়া সাউথইস্টের ৪৫ কোটি, এশিয়া প্যাসিফিকের ২৮ কোটি, ড্যাফোডিলের ২৩ কোটি, ইউনাইটেড ইন্টারন্যাশনালের ১৭ কোটি এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ১৫ কোটি টাকার কর বকেয়া রয়েছে।

কর অঞ্চল ১১-এর অধীনে ৫২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৪৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বকেয়া করের পরিমাণ প্রায় ৮৩১
কোটি টাকা। ইতিমধ্যে ১৭০ কোটি টাকার বেশি আদায় করা হয়েছে।

এনবিআর সূত্রে আরো জানা গেছে, গত ৪ মার্চনর্থসাউথ ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি,
বাংলাদেশ ইউনিভা র্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকসহ ৪৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বকেয়া আয়কর পরিশোধ করতে সময় বেঁধে দেয় কর অঞ্চল-১১।

প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে চিঠি পাঠালেও বকেয়া পরিশোধে সাড়া না দেওয়ায় ২৮টির বেশি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়। এরপর ১০টি বিশ্ববিদ্যালয় প্রায় ৩৩ কোটি টাকা পরিশোধ করে। আর বেশির ভাগ বিশ্ববিদ্যালয় বকেয়া কর পরিশোধে গড়িমসি শুরু করে। এর মধ্যে শীর্ষে রয়েছে নর্থসাউথ ইউনিভার্সিটি।

এনবিআরের একজন কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার নর্থ সাউথ ইউনিভার্সিটির এফডিআর ভেঙে ১২৫ কোটি টাকার বেশি কর আদায় করা হয়েছে। অসহযোগিতা করায় ব্যাংককে সতর্ক করা হয়েছে।

 

একুশে সংবাদ/কা.ক/সা.আ

Link copied!