AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডিজিটাল সুরক্ষা সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিক


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৪৭ পিএম, ২৮ মার্চ, ২০২৪
ডিজিটাল সুরক্ষা সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিক

ডিজিটাল প্লাটফর্মের অধিকতর নিরাপদ ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন করায় ২৫ জন নারী সাংবাদিক ও রাজনীতিবিদকে সনদ দিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার (২৮ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। ঢাকায় টেক জায়ান্ট মেটা’র সহায়তায় ‘সিভিক এনগেজমেন্ট ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ‘সেফার ডিজিটাল স্পেসেস ফর উইমেন’ শীর্ষক এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

১৭টি গণমাধ্যম প্রতিষ্ঠানের নারী সাংবাদিক এবং আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির ৮ জন নারী রাজনৈতিক কর্মী একইসঙ্গে এই প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। ডিজিটাল যুগে গণমাধ্যমের অবস্থান, নারীর ক্ষমতায়নে ডিজিটাল টুলসের ব্যবহার, ভুল তথ্য ও গুজব, মিথ্যা সংবাদ চিহ্নিতকরণ, তথ্য যাচাইয়ের বিভিন্ন কৌশল, সামাজিক মাধ্যমের গাইডলাইন পলিসি, ডিজিটাল মাধ্যমে তথ্যের নিরাপদ ব্যবহার, নারীর মর্যাদাপূর্ণ উপস্থাপনসহ বিভিন্ন বিষয়ে ৩ দিনের আবাসিক কর্মশালা ও ১০ দিনের অনলাইন কোর্স সম্পন্ন করেন অংশগ্রহণকারীরা। পরে অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে সনদ তুলে দেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল. ওল্ডস।

প্রশিক্ষণ বিষয়ে সাংবাদিক রাবেয়া বেবি বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে সেই কৌশলগুলোই হাতেকলমে শিখানো হয়েছে, যা ডিজিটাল মাধ্যমে সাংবাদিকদের নিরাপদ রাখবে।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের উপশিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক অন্তরা দাস পৃথা বলেন, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার বিষয়টি দলের নেতাকর্মীদেরও জানা উচিত। জাতীয় পার্টির নেত্রী শাহিদা রহমানও এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান দলের কর্মীদের মধ্যে ছড়িয়ে দিতে চান।

এছাড়া বিএনপির মিডিয়া সেলের সদস্য মাহমুদা হাবিবা বলেন, এই প্রশিক্ষণে শুধু ফ্যাক্ট চেকিংই জেনেছি তা নয়, পাশাপাশি সাংবাদিকরদের সঙ্গে একটি কার্যকর নেটওয়ার্কিংয়ের সুযোগ হয়েছে সবার।

নারীদের রাজনৈতিক অংশগ্রহণ এবং প্রতিনিধিত্ব বাড়ানোর পাশাপাশি নারী ও যুবদের ক্ষমতায়নের লক্ষ্যে এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সক্রিয়ভাবে কাজ করছে। এছাড়া, প্রধান রাজনৈতিক দলগুলোর তৃণমূল থেকে কেন্দ্রীয় স্তরের নেতাকর্মীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করে আসছে এই আন্তর্জাতিক সংস্থাটি।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

 

Link copied!