AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নারী-পুরুষের সমঅধিকারের ভিত্তিতে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব -সিমিন হোসেন রিমি


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:১৭ পিএম, ২২ মার্চ, ২০২৪
নারী-পুরুষের সমঅধিকারের ভিত্তিতে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব -সিমিন হোসেন রিমি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) বলেছেন, নারী-পুরুষের সমঅধিকারের ভিত্তিতে একসাথে কাজ করলেই কেবল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব।

শুক্রবার( ২২ মার্চ ২০২৪) টঙ্গীর ৪৯ নং ওয়ার্ডের টিডিএইচ স্কুলে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর উদ্যোগে মেন কেয়ার বিষয়ক লার্নিং ক্যাম্প সেশনে উপস্থিত থেকে কথাগুলো বললেন তিনি। 

"পরিবারে পুরুষের ভূমিকা" শীর্ষক এই বুট ক্যাম্প ও লানিং ক্যাম্পে ১১০ জন দম্পতি দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশগ্রহন করে। পরিবারে নারী ও পুরুষের সমান অংশগ্রহণ একটি আদর্শ সমাজ গঠনের অন্যতম উপজীব্য। পারিবারিক ভারসাম্য বজায় রাখতে এবং সুখ-সমৃদ্ধি নিশ্চিত করতে বাবা-মা দুজনের সমান ভূমিকা থাকে যা শিশুদের সঠিক বিকাশের জন্যও সমানভাবে গুরুত্বপূর্ণ। উক্ত ক্যাম্পে এ বিষয়ের উপর আলোকপাত করে গঠিত মেন কেয়ার মডেলের উপর ১১০ জন দম্পতি প্রশিক্ষণ গ্রহণ করেন। আয়োজনের অংশ হিসেবে দম্পতিগণ ১০টি সেশনের মাধ্যমে মেন কেয়ার মডেল, পরিবারে পিতার ভূমিকা, গর্ভধারণ ও পরিবার পরিকল্পনা, শিশুর পরিচর্যা ও অধিকার এবং ইতিবাচক পিতৃত্বসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রত্যক্ষ করেন বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। তিনি আরো বলেন "বর্তমান সময়ে যেখানে পারিবারিক সহিংসতা আমাদের জন্য একটি দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে সেই সময় এ ধরনের লার্নিং ক্যাম্পের অয়োজন সত্যিই এক সময়োপযোগী পদক্ষেপ। আমি দীর্ঘদিন যাবত ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর কার্যক্রম এর সাথে সম্পৃক্ত এবং অবহিত, এবং আমি তাদের এ ধরণের আয়োজনকে সাধুবাদ জানাই"।

তিনি আরও বলেন- "পুরুষদের মধ্যে শিশু যত্ন ও পালন-পোষণের প্রতি আগ্রহ বৃদ্ধি এবং পারিবারিক কাজে সংশ্লিষ্টতা আমাদের সমাজের জন্য একটি ইতিবাচক দিক। এই ক্যাম্পগুলো পারিবারিক বন্ধনকে আরও দৃঢ় করে, শিশুদের সুস্থ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সহায়তা করবে"।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশন এর আঞ্চলিক নির্বাহী-টঙ্গী জোন, জনাব মোঃ সোহেল রানা, ৪৯ নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব আমির হামজা, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ডিরেক্টর অপারেশন চন্দন জেড গোমেজ, ডেপুটি ডিরেক্টর ফিল্ড প্রোগ্রাম অপারেশন মঞ্জু মারিয়া পালমা, সিনিয়র ম্যানেজার আরবান প্রোগ্রাম জোয়ান্না ডি রোজারিও, তুন্নাজিনা হক ন্যাশনাল কো- অর্ডিনেটর জেন্ডার ইকুয়েলিটি এন্ড সোশ্যাল ইনক্লুশন, গাজীপুর প্রেস ক্লাবের সভাপতি জনাব কালিম উদ্দিন ইকবাল সহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আয়োজনের শেষ অংশে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং সেরা স্টল ও প্রশিক্ষকগণকে পুরস্কৃত করা হয়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!