AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুপুরের মধ্যে দেশের ১১ অঞ্চলে বজ্রবৃষ্টিসহ ঝড়ের আভাস


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৩৪ এএম, ২১ মার্চ, ২০২৪
দুপুরের মধ্যে দেশের ১১ অঞ্চলে বজ্রবৃষ্টিসহ ঝড়ের আভাস

দেশের ১১ অঞ্চলের উপর দিয়ে দুপুরের মধ্যে ৪৫-৬০ কি.মি. বেগে বজ্রবৃষ্টিসহ ঝড়ের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (২১ মার্চ) আবহাওয়াবিদ একেএম নাজমুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সকাল ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের আবহাওয়ার পূর্বাভাসের খবরে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ০১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দু’দিন ধরে বৃষ্টি হয়েছে। এতে কমেছে তাপমাত্রা। আবহাওয়া অধিদফতর বলছে, আজ বৃহস্পতিবারও দেশের বিভিন্ন বিভাগে বৃষ্টি হতে পারে।

মূলত বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণেই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলছেন, পশ্চিমা লঘুচাপের একটি অংশ ভারতের পশ্চিমবঙ্গে এবং এর কাছাকাছি এলাকায় আছে। এই পশ্চিমা লঘুচাপই এখনকার বৃষ্টির কারণ।

সবশেষ ২৪ ঘণ্টায় দিনাজপুরে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৫৬ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। এসময় রংপুরে ৩৪, কুড়িগ্রামের রাজারহাটে ৩৫, নীলফামারির ডিমলায় ৩০ এবং রাজধানী ঢাকায় ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

যদিও দেশের মধ্যাঞ্চলসহ উত্তরাঞ্চলে বৃষ্টি হলেও চট্টগ্রাম ও দক্ষিণাঞ্চলে বৃষ্টি হয়নি বললেই চলে।

আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর। তাদের তথ্যমতে, বৃহস্পতিবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় ঝড়ো হাওয়া এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং অন্যদিকে রাতের তাপমাত্রা কমতে পারে। তবে আগামীকাল শুক্রবার থেকে বৃষ্টি একটু কমতে পারে।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!