AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর মৃত্যুতে ডেপুটি স্পিকারের শোক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:২৬ পিএম, ১৫ মার্চ, ২০২৪
চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর মৃত্যুতে ডেপুটি স্পিকারের শোক

ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু এমপি, ভাষাসৈনিক, বীর মুক্তিযোদ্ধা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর (অ্যাটর্নি জেনারেল পদমর্যাদার আইনজীবী) গোলাম আরিফ টিপু এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

ডেপুটি স্পীকার তাঁর রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান। আজ শুক্রবার সকাল ৮টা ২০ মিনিটে তিনি চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি আত্মীয়স্বজন ও অসংখ‌্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য, গোলাম আরিফ টিপু ২০১০ থেকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

৯৩ বছর বয়সী গোলাম আরিফ মহান মাতৃভাষা আন্দোলনে বিশেষ ভূমিকা রেখেছেন। তাঁর নেতৃত্বেই ১৯৫২ সালে রাজশাহীতে রাষ্ট্রভাষা আন্দোলন সংঘটিত হয়। তাঁর নেতৃত্বেই রাজশাহী কলেজে প্রথম শহীদ মিনার হয়। ভাষা আন্দোলনে অবদান রাখায় ২০১৯ সালে তিনি রাষ্ট্রীয় একুশে পদকে ভূষিত ভূষিত হন।

গোলাম আরিফ ১৯৫৮ সালে একজন আইনজীবী হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!