AB Bank
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ন্যায্যতাভিত্তিক উন্নয়নই সরকারের লক্ষ্য: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:২২ পিএম, ১৪ মার্চ, ২০২৪
ন্যায্যতাভিত্তিক উন্নয়নই সরকারের লক্ষ্য: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

শ্রমজীবী মানুষের জন্য ন্যায্যতা ও সামাজিক ন্যায়বিচারভিত্তিক উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার কাজ করছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ নজরুল ইসলাম চৌধুরী।

বুধবার সুইজারল্যান্ডের জেনেভায়  আন্তর্জাতিক শ্রম সংস্থার ৩৫০তম গভর্নিং বডি’র অধিবেশনে   এ কথা বলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমগ্র জীবনের কর্ম ও দর্শন জুড়ে ছিল সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বপ্ন। বঙ্গবন্ধুর স্বপ্নকে ধারণ করেই  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সামাজিক ন্যায়বিচারভিত্তিক বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে।

সরকারের উন্নয়ন পরিকল্পনার কেন্দ্রে রয়েছে শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা।

সামাজিক ন্যায়বিচারকে উপজীব্য করে এক নতুন বিশ্বব্যবস্থা গড়ে তোলার জন্য বহুপাক্ষিক কূটনীতিতে এ ধারণার যথাযথ প্রতিফলন করার উপর গুরুত্ত্ব আরোপ করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত  করেন যে, পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি ও ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করে মানবিক মর্যাদাসম্পন্ন বিশ্বব্যবস্থার ধারণাকে বিশ্ব কূটনৈতিক পরিমন্ডলে যথাযথভাবে তুলে ধরতে কাজ করবে আই এল ও।

উল্লেখ্য, ২০২৫ সালে অনুষ্ঠেয় বিশ্ব সামাজিক সম্মেলনের মাধ্যমে আন্তর্জাতিক শ্রম সংস্থার মূলনীতিগুলো বহুপাক্ষিক কূটনৈতিক সংস্থাসমূহে জোরালোভাবে  তুলে ধরতে বিভিন্ন প্রস্তাব নিয়ে অধিবেশনে গুরুত্ব দিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

এর আগে১২ মার্চ  আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গিলবার্ট হোংবোর সাথে আইনমন্ত্রীর সাক্ষাতের সময় তিনি উপস্থিত ছিলেন। আলোচনায় অংশ নিয়ে  শ্রমিক-বান্ধব কাজের পরিবেশ গড়ে তুলতে সরকারের সদিচ্ছা রয়েছে বলেও  তিনি জানান। এ লক্ষ্যে সরকার কর্তৃক গৃহীত আইনী সংস্কারসহ নানাবিধ পদক্ষেপ তুলে ধরে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শ্রমক্ষেত্রে উন্নয়নে আন্তর্জাতিক শ্রম সংস্থার সহযোগিতা ও অংশীদারিত্ব আরও জোরদার করার অনুরোধ জানান।

সম্মেলনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং জেনেভায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিসহ মন্ত্রণালয়, অধীনস্থ অন্যান্য দপ্তর ও স্থায়ী  মিশনের উদ্ধর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

 

Link copied!