AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভোক্তাদের সিন্ডিকেট করার পরামর্শ ভোক্তার ডিজির


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:৫৪ পিএম, ২ মার্চ, ২০২৪
ভোক্তাদের সিন্ডিকেট করার পরামর্শ ভোক্তার ডিজির

লাগামহীন নিত্যপণ্যের বাজারে পণ্যের দাম কমাতে ভোক্তাদের সিন্ডিকেট করার পরামর্শ দিয়েছেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এ. এইচ. এম. সফিকুজ্জামান।

শনিবার (২ মার্চ) বিশ্ব ভোক্তা-অধিকার দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে ঢাকায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) আয়োজিত ‘বাজার ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহার ভোক্তা অধিকার সংরক্ষণ করবে’ শীর্ষক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানের বক্তব্যে এ কথা বলেন ভোক্তার ডিজি।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নসহ বৈশ্বিক প্রেক্ষাপটে আমদানি করা পণ্যের মূল্যবৃদ্ধি হলেও দেশে উৎপাদিত কৃষিপণ্য যেমন ডাব, আলু, পেঁয়াজ ইত্যাদির অযৌক্তিক মূল্যবৃদ্ধি রোধে কাজ করে যাচ্ছে ভোক্তা-অধিকার। তবে এই অযৌক্তিক মূল্যবৃদ্ধি রোধ করতে হলে ভোক্তাদের সচেতন হওয়া প্রয়োজন।

বর্তমানে গণমাধ্যমে দ্রব্যমূল্য ও ভোক্তা অধিকার আলোচিত বিষয় উল্লেখ করে সফিকুজ্জামান বলেন, ‘এ আলোচনা দরকার। এটা হলে মানুষ জানতে পারব, কারা এই বাজার সিন্ডিকেটের সঙ্গে জড়িত। এতে জনমত তৈরি হবে। তবে বাজার সিন্ডিকেট প্রতিরোধে ভোক্তাদেরও সিন্ডিকেট করা দরকার।’

বাজার সিন্ডিকেট প্রতিরোধে সবাই মিলে কাজ করতে হবে জানিয়ে তিনি বলেন, ভোক্তারা সিন্ডিকেট করে মাংস কেনা বন্ধ করলে, ৮০০ টাকার মাংস ৫০০ টাকায় চলে আসবে। পাশাপাশি দাম বাড়িয়ে ৬ হাজার টাকায় বিক্রি করা জামা ২ হাজার টাকা বিক্রি করতে বাধ্য হবে ব্যবসায়ীরা।

এসময় আরও উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, ভোক্তা অধিদফতরের কার্যক্রম ও গবেষণাগার বিভাগের পরিচালক ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন প্রমুখ।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা
 

Link copied!