AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৪২৯ কোটি টাকা ব্যয়ে সিঙ্গাপুর থেকে আসবে এক কার্গো এলএনজি


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:৩৫ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪
৪২৯ কোটি টাকা ব্যয়ে সিঙ্গাপুর থেকে আসবে এক কার্গো এলএনজি

সিঙ্গাপুরের এমএস ভিটল এশিয়া থেকে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির অনুমতি দিয়েছে সরকার। এতে খরচ হবে ৪২৯ কোটি ৪০ লাখ ৪৯ হাজার ৭৬০ টাকা।

বুধবার (৩১জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। নতুন সরকারের অধিনে এটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির দ্বিতীয় বৈঠক। 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবের প্রেক্ষিতে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী ২০২১)"-এর আওতায় মাস্টার বিক্রয় এবং ক্রয় চুক্তি স্বাক্ষরকারী প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে ১ (এক) কার্গো (২০২৪ সালের ৪র্থ) এলএনজি কেনার অনুমোদন।

তিনি বলেন, সিঙ্গাপুরের এমএস ভিটল এশিয়া থেকে এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে প্রতি এমএমবিটিইউ ৯ দশমিক ৯৩ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানিতে মোট খরচ হবে ৪২৯ কোটি ৪০ লাখ ৪৯ হাজার ৭৬০ টাকা। এর আগে প্রতি এমএমবিটিইউ এর দাম ছিলো ১০ দশমিক ৮৮ মার্কিন ডলার।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর আগের

আজকে বর্তমান সরকারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র (সিসিইএ) প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় দুইটি বিষয়ে প্রস্তাব উত্থাপন করা হয়৷ একটি নির্বাচন কমিশন সংক্রান্ত অপরটি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের। এর মধ্যে নির্বাচন কমিশনের প্রস্তাবটি প্রত্যাহার করা হয়েছে।  

এছাড়া বিদ্যুৎ জ্বালানি দ্রুত সরবরাহ আইন আইনের আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্ট (এমএসপিএ)

স্বক্ষরকারী প্রতিষ্ঠান হিসেবে ওমানকে অন্তর্ভুক্ত করানোর নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা। এখন থেকে স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২২টি প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্ট (এমএসপিএ) স্বক্ষরকারী প্রতিষ্ঠান হিসেবে 

ওমানের ওকিউ ট্রেডিং লিমিটেড (ওকিউটি) নামে প্রতিষ্ঠানকে সংযুক্ত করা হলো৷ 

এদিকে এলএনজি’র মূল্য অস্বাভাবিক বাড়ায় ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ এর জানুয়ারি পর্যন্ত স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি কার্যক্রম বন্ধ ছিল। এ পরিস্থিতিতে চাহিদার তুলনায় গ্যাসের সরবরাহ কম থাকায় বিদ্যুৎ উৎপাদন, ক্যাপটিভ বিদ্যুৎ ও শিল্প খাতে স্বাভাবিক গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটে। ফলে ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে গ্যাস সরবরাহ নির্বিঘ্ন করার দাবি ওঠে। এরপর ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী ২০২১)’- এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্ট (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে আবার স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি করা হচ্ছে। দেশে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য স্পট মার্কেট থেকে ২০২৪ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালে জুন পর্যন্ত মোট ১৩ কার্গো এলএনজি কিনতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নীতিগত অনুমোদন দিয়েছে। এটি ২০২৪ সালের তৃতীয় এলএনজি আমদানির ক্রয় প্রস্তাব।

একুশে সংবাদ/এস কে 

Link copied!