AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নির্বাচন নিয়ে কী বলছে আন্তর্জাতিক গণমাধ্যম


Ekushey Sangbad
বেলায়েত হোসেন, ঢাকা
০৩:০৬ পিএম, ৭ জানুয়ারি, ২০২৪
নির্বাচন নিয়ে কী বলছে আন্তর্জাতিক গণমাধ্যম

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে গুরুত্ব পেয়েছে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। বিবিসি, রয়টার্স, আল জাজিরা, আরব নিউজ, আল আরাবিয়া, সিএনএন, এপিসহ বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমগুলোতে উঠে এসেছে বাংলাদেশের নির্বাচনের খবর। শেখ হাসিনা আবারও ক্ষমতায় যাচ্ছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের খবরে উল্লেখ করেছে।

সারা দেশে একযোগে চলছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হয়ে ৪২ হাজার ১৪৮টি কেন্দ্রে বিকেল ৪টা পর্যন্ত চলবে এ ভোটগ্রহণ। দেশের গণমাধ্যমের পাশাপাশি এ নির্বাচনের সংবাদ ফলাও করে প্রচার করেছে প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সংবাদে বলা হয়েছে, ‘ভোট কেন্দ্র খোলার পরপরই ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান বিরোধী দল বয়কট করা নির্বাচনে তিনি টানা চতুর্থ মেয়াদে জয়ী হতে চলেছেন। প্রধান বিরোধী দলের নির্বাচন বর্জনের মধ্য দিয়েই নির্বাচন চলছে।’

যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম বিবিসি বলছে, ‘বাংলাদেশের নির্বাচনের আগের দিন থেকেই দেশে হামলার ঢেউ শুরু হয়েছে। ট্রেনে আগুনসহ নানা ধরনের সহিংসতা চলছে, বেশিরভাগ বিরোধী দল নির্বাচন বর্জন করছে, যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো জয়ী হতে চলেছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ অভিযোগ করেছে, বিএনপি ‘নিরপরাধ মানুষের ওপর সন্ত্রাসের রাজত্ব’ কায়েম করে নির্বাচন বানচালের চেষ্টা করছে।
 
তুরস্কভিত্তিক বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ জানুয়ারির নির্বাচনে টানা ৪র্থ মেয়াদে জয়ী হতে চলেছেন। বিশ্লেষকরা বলছেন, এ নির্বাচন আন্তর্জাতিক শক্তির সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে প্রভাবিত করতে পারে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, বাংলাদেশের সাধারণ নির্বাচন প্রধান বিরোধী দলের বয়কটে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট। শেখ হাসিনা ভোট দিয়ে জয়ের আশাবাদ ব্যক্ত করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, রোববার বাংলাদেশের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে, দেশের প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচন বয়কট করেছে। এ নির্বাচনের মাধ্যমে বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার টানা চতুর্থ মেয়াদে জয়ী হচ্ছেন।

সৌদি আরবভিত্তিক গণমাধ্যম আরব নিউজ শিরোনাম করেছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় নির্বাচনে ভোট দিয়েছেন, প্রধান বিরোধীদল ভোটবর্জন করেছে। সংবাদে বলা হয়, ভোটগ্রহণ শুরু হওয়ার কয়েক মিনিট পরেই তার মেয়ে ও তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ হাসিনা রাজধানী ঢাকার সিটি কলেজে ভোট দেন। এ ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। তারপরে শুরু হবে ভোট গণনা।

আনন্দবাজার লিখেছে, নৌকার জয় নিয়ে আশাবাদী হাসিনা। ভোট দিয়ে বেরিয়ে প্রধানমন্ত্রী জানান, দেশের জনগণের ওপর তার আস্থা রয়েছে। তার দলেরই জয় হবে বলে তিনি নিশ্চিত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, হরতাল-অগ্নিসংযোগের মধ্য দিয়ে বাংলাদেশের ভোট গ্রহণ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা ৪র্থ মেয়াদে জয়ী হতে চলেছেন।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, প্রধান বিরোধী দলের বয়কট ও ভোটের আগে সহিংসতার মধ্যেই সাধারণ নির্বাচনে টানা চতুর্থ, সামগ্রিকভাবে পঞ্চম মেয়াদে জয়ী হতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ মাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদনে জানায়, রোববার প্রধান বিরোধী দল বয়কট ও ভোটের আগে সহিংসতার মধ্য দিয়েই আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থ, সামগ্রিকভাবে পঞ্চম মেয়াদে জয়ী হতে চলেছেন।

এপি নিউজ লিখেছে, বাংলাদেশের একটি বিতর্কিত নির্বাচনকে কেন্দ্র করে ভোট শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার আওয়ামী লীগের দল টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় যাচ্ছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!