AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি নির্ধারণ করে গেজেট প্রকাশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৪৮ পিএম, ১২ নভেম্বর, ২০২৩
পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি নির্ধারণ করে গেজেট প্রকাশ

পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছে নিম্নতম মজুরি বোর্ড।  

শনিবার (১১ নভেম্বর) নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা স্বাক্ষরিত এ গেজেট প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (২০০৬ সনের ৪২ নং আইন) এর ১৩৯ (১) ধারা এবং বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ এর ১২৮ (১) বিধি মোতাবেক নিম্নতম মজুরি বোর্ড কর্তৃক ‘গার্মেন্টস’ শিল্প সেক্টরে নিযুক্ত সকল শ্রেণির শ্রমিক-কর্মচারীদের জন্য নিম্নতম মজুরি হারের খসড়া সুপারিশ, ২০২৩ জনসাধারণের বা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য অত্র বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে প্রকাশিত ‘গার্মেন্টস’ শিল্প সেক্টরে নিযুক্ত সকল শ্রেণির শ্রমিক-কর্মচারীগণের নিম্নতম মজুরি হারের খসড়া সুপারিশের ওপর কারও কোনো আপত্তি বা সুপারিশ থাকলে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশের ১৪ (চৌদ্দ) দিনের মধ্যে উক্ত আপত্তি বা সুপারিশ উপাত্তসহ লিখিতভাবে চেয়ারম্যান, নিম্নতম মজুরী বোর্ড, ২২/১ তোপখানা রোড, বাশিকপ ভবন (৬ষ্ঠ তলা), সেগুনবাগিচা, ঢাকা-১০০০ বরাবর পাঠাতে হবে।

উক্ত সময়সীমার মধ্যে প্রদত্ত আপত্তি বা সুপারিশ বিবেচনার পর বোর্ড সরকারের নিকট সুপারিশ পেশ করবে।

এর আগে গত ৭ নভেম্বর শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান সচিবালয়ে সংবাদ সম্মেলন করে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি আট হাজার টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার ৫০০ করার ঘোষণা দেন। মজুরি বৃদ্ধির এই হার আগের তুলনায় ৫৬.২৫ শতাংশ বেশি। এছাড়া শ্রমিকদের জন্য বেতন গ্রেড সাতটি থেকে কমিয়ে পাঁচটি নির্ধারণ করা হয়। শ্রমিকরা মোট বেতনের ৬৩ শতাংশ পাবেন বেসিক হিসেবে। পাশাপাশি প্রতিটি পরিবার পাবে একটি করে ফ্যামিলি কার্ড।

এদিকে শ্রমিকদের একটি অংশ সরকার নির্ধারিত সর্বনিম্ন মজুরি প্রত্যাখ্যান করে বিক্ষোভের ঘোষণা দেয়। গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে শ্রমিকরা আন্দোলন করছে। তাদের দাবি, সর্বনিম্ন মজুরি অন্তত ২৩ হাজার টাকা করতে হবে। শ্রমিক আন্দোলনের ফলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে পোশাক খাতে। এতে ১৩০টি কারখানা বন্ধ হয়ে গেছে এবং ২৫টি কারখানায় ভাঙচুর করা হয়েছে বলে জানিয়েছে বিজিএমইএ। 

এই শ্রমিক আন্দোলনের পেছনে বিএনপির হাত আছে বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি রোববার (১২ নভেম্বর) সংবাদ সম্মেলনে দাবি করেছেন, পোশাক শ্রমিকদের আন্দোলনে বিএনপি ইন্ধন দিচ্ছে। তাদের উস্কানিতে শ্রমিকরা আন্দোলন করছে। ইতোমধ্যে এই আন্দোলনে জড়িত কয়েকজনকে গ্রেফতারের পর তাদের বিএনপির সঙ্গে সম্পৃক্ততা পাওয়া গেছে বলে দাবি করেছেন মন্ত্রী। 

 

একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!