AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডিআরইউর সদস্যদের হেপাটাইটিস বি ভাইরাসের টিকা প্রদান


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:২৯ পিএম, ৯ নভেম্বর, ২০২৩
ডিআরইউর সদস্যদের হেপাটাইটিস বি ভাইরাসের টিকা প্রদান

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে সদস্যদের জন্য হেপাটাইটিস বি ভাইরাসের টিকা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে এই টিকা দেয়া হয়। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই টেস্ট অনুষ্ঠিত হয়। টিকা প্রদানে সার্বিক সহযোগিতা করে স্বাস্থ্য অধিদপ্তর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

প্রধান অতিথি বলেন, সুস্থ মানুষদের নিয়মমাফিক টিকা দেওয়ার ফলে ৯৫% এরও বেশি মানুষ সুরক্ষিত থাকেন। যে সমস্ত মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিন্তু টিকা নেন নি, তাদের ক্ষেত্রে টিকা দিয়ে হেপাটাইটিস বি রোগ প্রতিরোধ করা সম্ভব। হেপাটাইটিস বি এমন একটি ভাইরাস যা আমাদের লিভারকে আক্রান্ত করে। এতে আক্রান্তরা কেউ কেউ অল্প সময়েই আরোগ্য লাভ করেন। আবার অনেকের রোগ ভালো হতে দীর্ঘ সময় লেগে যায়। আর এই দীর্ঘমেয়াদি সংক্রমণই বিপজ্জনক। আক্রান্ত ব্যক্তির রক্ত এবং দেহ নির্গত যে কোনো ধরনের তরলের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। অরক্ষিত যৌন মিলন, মা থেকে শিশুর দেহে, আক্রান্ত ব্যক্তির দেহে ব্যবহৃত ইনজেকশনের সুই, ট্যাটু করার যন্ত্র, রেজার বা টুথব্রাশ ব্যবহার করলে হেপাটাইটিস সংক্রমণ হতে পারে।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ। স্বাস্থ্য অধিপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম সাদি, পরিচালক (রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম ও এএমজেড হাসপাতালের পরিচালক কর্ণেল (অব:) মো. আরশাদুজ্জামান খান উপস্থিত ছিলেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি দীপু সারোয়ার, যুগ্ম সম্পাদক মঈনুল আহসান, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক কাওসার আজম, ক্রীড়া সম্পাদক মো: মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কার্যনির্বাহী সদস্য ইসমাঈল হোসাইন রাসেল, কিরণ শেখ ও আলী ইব্রাহিম।

অনুষ্ঠানে ডিআরইউ সদস্য ও পরিবারের জন্য এএমজেড হাসপাতালের সাথে স্বাস্থ্যসেবা চুক্তি স্বাক্ষরিত হয়।

আজ প্রায় ৪ শতাধিক সদস্য ও পরিবারের সদস্যদের হেপাটাইটিস বি ভাইরাসের টিকা দেয়া হয়।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!