AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুই আসনে উপনির্বাচন ৫ নভেম্বর


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৩৯ পিএম, ৩ অক্টোবর, ২০২৩
দুই আসনে উপনির্বাচন ৫ নভেম্বর

দুই সংসদ সদস্যের মৃত্যুতে ৩০ সেপ্টেম্বর শূন্য হওয়া লক্ষ্মীপুর-৩ ও ব্রাক্ষণবাড়িয়া-২ আসনের উপনির্বাচন আগামী ৫ নভেম্বর একই দিনে অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) ২৪তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ইসি সচিব জাহাংগীর আলম।

সংবিধান অনুযায়ী কোনো আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা আছে। ৩০ সেপ্টেম্বর আসন শূন্য হওয়ার তারিখ হিসেবে ওই দুই আসনে উপনির্বাচন করতে হবে ২৮ ডিসেম্বরের মধ্যে। উপনির্বাচন আয়োজন করতে সাধারণত ৩৫ দিন সময় লাগে। তাই অনেকটা তড়িঘড়ি করেই দুই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করল কমিশন।

এদিকে, দ্বাদশ জাতীয় নির্বাচনের ক্ষণগণনা শুরু ২ নভেম্বর। এর কয়েকদিনের মধ্যেই ঘোষণা হতে পারে জাতীয় নির্বাচনের তফসিল।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, ‘মনোনয়নপত্র দাখিলের শেষ দিন হলো ১১ অক্টোবর। বাছাই হবে ১২ অক্টোবর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ অক্টোবর। প্রতীক বরাদ্দ ২০ অক্টোবর। আর ভোটগ্রহণ হবে ৫ নভেম্বর।’

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে অল্প সময়ের জন্য হলেও নির্বাচনের তফসিল ঘোষণা করতে হয়েছে বলে জানান ইসি সচিব। তিনি বলেন, ‘এই নির্বাচনে কোনো সিসিটিভি থাকবে না। স্বচ্ছ ব্যালটের মাধ্যমে ভোটের আয়োজন করা হবে। সংবিধানের বাধ্যবাধকতার কারণে মেয়াদোত্তীর্ণ ছাড়া যদি অন্য কোনো কারণে সদস্যপদ যদি শূন্য হয়, তাহলে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা আছে। এই বাধ্যবাধকতার আলোকেই কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

৩০ সেপ্টেম্বর একই দিনে মারা যান ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুস সাত্তার ভূঞা এবং লক্ষ্মীপুর-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল।

একুশে সংবাদ/এসআর

Link copied!