AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর নকশায় নতুনত্বের ছোঁয়া


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৪৩ পিএম, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর নকশায় নতুনত্বের ছোঁয়া

বাংলাদেশের ভাটি অঞ্চলের সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। দেড় শ’ বছরের পুরোনো ভবনের নকশা অপরিবর্তিত রেখে সবকিছুতেই নতুনের ছোঁয়া লাগবে। জাদুঘরের পেছনের খোলা জায়গায় শিশুদের জন্য বিনোদনের ব্যবস্থা করা হবে। সেখানে থাকবে খেলাধুলার সরঞ্জাম।

 

জাদুঘর পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী এই তথ্য জানান। বৃহস্পতিবার জাদুঘর পরিদর্শন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। তিনি জাদুঘরটি ঘুরে দেখেন এবং বিভিন্ন জিনিসপত্রের ছবি তুলে নেন। এ সময় তিনি গ্রে ডি স্টুডিওর করা জাদুঘরের প্রস্তাবিত সংস্কারের নকশা দেখেন।

 

উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসনা জাহান খানম, যুগ্ম সচিব মো. মিজানুর রহমান, উপসচিব কাজী নুরুল ইসলাম, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী। এ সময় জানানো হয়, জাদুঘরের ডান দিকের ভবনে থ্রিডি হল করা হবে। যেখানে আধুনিক ডিভাইসের মাধ্যমে সবাই শিক্ষণীয় থ্রিডি ভিডিও দেখতে পারবেন।

 

এর মাধ্যমে চাইলে কেউ ডাইনোসর থেকে শুরু করে সমুদ্রের নিচের পরিবেশ অনুভব করতে পারবেন। বাঁ দিকের ভবনে থাকবে আধুনিক এক্সিবিশন হল। এ ছাড়া একাধিক ফুড কর্নার থাকছে বিভিন্ন জায়গায়। ডিজাইন ও কাজ করা প্রতিষ্ঠান গ্রে ডি স্টুডিও বলছে, এখন বাস্তবায়নের যোগ্যতা যাচাইয়ের কাজ চলছে।

 

গ্রে ডি স্টুডিওর ডিরেক্টর ওয়ালিউল আলিম বলেন, এই জাদুঘর হেরিটেজের অংশ। এর নকশার কোনো পরিবর্তন করা যাবে না। বর্তমানে জাদুঘরের ভেতরের বিভিন্ন উপকরণ ঠিকভাবে সংরক্ষণ করা হচ্ছে না। আমরা জাদুঘরের উপকরণ খুব সুন্দরভাবে ডিসপ্লে করার ব্যবস্থা রেখেছি। এ ছাড়া শিশুদের বিনোদন, শিক্ষণীয় উপকরণ, আধুনিক হল, ফুড কর্নারের ব্যবস্থা করেছি। এখন যাচাই-বাছাই চলছে। শেষ হলে আনুমানিক খরচ বলতে পারব।

 

সংস্কৃতিসচিব খলিল আহমদ বলেন, সুনামগঞ্জের একমাত্র জাদুঘর এটি। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় জাদুঘরের দেখভাল করে থাকে। জেলা প্রশাসন বেসরকারিভাবে জাদুঘরটি সংস্কারের উদ্যোগ নিয়েছে। এ জন্য ধন্যবাদ জানাই তাদের। তিনি আরও বলেন, ‘খুব সহজ হয় এই জাদুঘর যদি আমাদের প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে গ্যাজেট করে দেওয়া যায়। এতে নতুন কোনো উদ্যোগ গ্রহণ করা আমাদের খুবই সহজ হয়ে যাবে। তবে স্থানীয় ব্যক্তিরা এটা প্রত্নতত্ত্ব বিভাগকে দেবে কি না, এই মতামতের দরকার আছে। এটি যেহেতু সরকারি প্রতিষ্ঠান, তাই সরকারকেই উদ্যোগ নেওয়া উচিত।

 

সুনামগঞ্জ পৌর শহরের আলফাত স্কয়ার থেকে পূর্ব দিকে ডিএস রোড ধরে মিনিট পাঁচ হাঁটলে ডান পাশে এই জাদুঘর। জাদুঘর যে ঘরে, সেটি একসময় জেলা ‘কালেক্টরেট’ ভবন ছিল। জেলা প্রশাসকের কার্যালয় শহরের অন্যত্র স্থানান্তর হলে একসময় ভবনটি অযত্ন-অবহেলায় ‘পরিত্যক্ত’ হয়ে পড়ে।

 

একুশে সংবাদ/আ.ভ.প্র/জাহা

Link copied!